আজ: বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ জানুয়ারী ২০১৬, শুক্রবার |

kidarkar

বিশ্বের সর্বোচ্চ উঁচু ভবন হবে ইরাকে

the-brideশেয়ারবাজার ডেস্ক: পৃথিবীর সর্বোচ্চ উঁচু ভবন নির্মাণ করবে যুদ্ধবিধ্বস্ত ইরাক। সম্প্রতি দেশটির নির্মাতা প্রতিষ্ঠান এএমবিএস আর্কিটেক্টস এ আকাশচুম্বী টাওয়ারের পরিকল্পনা উন্মুক্ত করেছে। যার উচ্চতা হবে ১ হাজার ১৫২ মিটার। সম্প্রতি এক প্রতিবেদনে জানানো হয়েছে, দক্ষিণ ইরাকের বসরায় নির্মিত হবে এই ভবন। এর নাম হবে ‘দ্য ব্রাইড’। তিন হাজার ৭৮০ ফুট উচ্চতার এই টাওয়ারটির নির্মাণকাজ সম্পন্ন হলে এটি ছাড়িয়ে যাবে দুবাইয়ে অবস্থিত বর্তমান পৃথিবীর সর্ববৃহৎ ভবন ‘বুর্জ খলিফা’- কেও। বুর্জ খলিফার উচ্চতা দুই হাজার ৭২৩ ফুট বা ৮৩০ মিটার।

খবরে বলা হয়, ‘দ্য ব্রাইড’ হবে আলাদা উচ্চতার চারটি ভিন্ন টাওয়ারের সমন্বয়। মজার বিষয় হলো, পুরো ভবনটিতে যে পরিমাণ বিদ্যুৎ খরচ হবে, তা উৎপাদন হবে টাওয়ারটি থেকেই। কারণ, পরিকল্পনা অনুযায়ী পুরো টাওয়ারে বসানো হবে যথেষ্ট পরিমাণ সোলার প্যানেল।

বিশ্বের এই উঁচু টাওয়ারটিতে থাকবে অফিস, হোটেল, আবাসন, বাণিজ্যকেন্দ্র, পার্ক, এমনকি বাগানও। ছায়াযুক্ত বিশাল পার্ক ছাড়াও সেখানে থাকবে ব্যায়াম ও হাঁটার জন্য বড় রাস্তা। হাজার হাজার মানুষ এই বিশালাকৃতি টাওয়ারের বিস্তৃতি উপভোগ করতে পারবেন। (সূত্র: সিএনবিসি)

 

শেয়ারবাজারনিউজ/ম

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.