আজ: শনিবার, ০২ মার্চ ২০২৪ইং, ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ জানুয়ারী ২০১৬, শনিবার |

kidarkar

সপ্তাহজুড়ে পতন: লেনদেন কমেছে ২৭ শতাংশ

tradeশেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেনে অবনতি হয়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসই নিম্নমুখী ছিল সূচক। এদিকে সাপ্তাহিক ব্যবধানে ডিএসইর গড় লেনদেন কমেছে প্রায় ২৭ শতাংশ।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৭৬ লাখ ৯৭ হাজার টাকা, দ্বিতীয় কার্যদিবসে ৫১৫ কোটি ২২ লাখ ৮২ হাজার টাকা, তৃতীয় কার্যদিবসে ৪৪৫ কোটি ৬১ লাখ ৮০ হাজার টাকা, চতুর্থ কার্যদিবসে ৩৫৮ কোটি ৫৭ লাখ ৯৯ টাকা এবং শেষদিনে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৪ লাখ ৯০ হাজার টাকা। আর সপ্তাহশেষে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪৩০ কোটি ৪৪ লাখ ৯০ হাজার টাকা। আগের সপ্তাহে ডিএসইর গড় লেনদেনের পরিমাণ ছিল ৫৮৮ কোটি ৩৪ লাখ ৩৯ হাজার টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর গড় লেনদেনের পরিমাণ কমেছে ৪০ কোটি ৬৩ লাখ ৮০ হাজার টাকা বা ২৬.৮৪ শতাংশ।

আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১৫২ কোটি ২৪ লাখ ৪৭ হাজার টাকা। আগের সপ্তাহে এ লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৯৪১ কোটি ৭১ লাখ ৯৭ হাজার টাকা। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩৩৩টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর এবং লেনদেন হয়নি ৫টি কোম্পানির।

সপ্তাহজুড়ে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর পতনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের তুলনায় ৮৪.৩৬ পয়েন্ট কমেছে। সূচক পতনের এ হার ১.৮১ শতাংশ। আগের সপ্তাহে সূচক কমেছিল ৩৭.০১ পয়েন্ট। আর আগের সপ্তাহের তুলনায় ডিএসই৩০ সূচক ১.২৫ শতাংশ বা ২১.৮৭ পয়েন্ট কমে ১৭২৯ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ১.৩১ শতাংশ বা ১৪.৬৯ পয়েন্ট কমে ১১০২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে আগের সপ্তাহের তুলনায় এ সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ০.৭৩ শতাংশ। সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ১৯ হাজার ৩৬৮ কোটি টাকা। সপ্তাহশেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১৭ হাজার ৩৬ কোটি টাকায়।

অপরদিকে সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক কমেছে ০.৯০ শতাংশ। আলোচিত সপ্তাহে লেনদেন হয়েছে ১৫৭ কোটি ২২ লাখ টাকা। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৭টি কোম্পানির। আর দর কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.