আজ: রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ জানুয়ারী ২০১৬, রবিবার |

kidarkar

দুই গ্রহের সমন্বয়ে পৃথিবী গঠিত

globeশেয়ারবাজার ডেস্ক: এত দিন বিশ্বাস ছিল, পৃথিবীর সঙ্গে থেইয়া নামক একটি ছোট গ্রহ ধাক্কা খাওয়ায় সৃষ্টি হয় চাঁদের। অর্থাৎ পৃথিবীর এ উপগ্রহটি থেইয়া গ্রহেরই একটি অংশ। কিন্তু মার্কিন বিজ্ঞানীরা বলছে, চাঁদ এককভাবে থেইয়ার কোনো খন্ডিত অংশ নয়। বরং পৃথিবীই তৈরি হয়েছে দুটি গ্রহের মিশ্রণে। আর এ মিশ্রণের সময় যে সংঘর্ষ হয়, তাতেই জন্ম নেয় চাঁদ।

অ্যাপোলো অভিযানের সময় নভোচারীরা চাঁদ থেকে যেসব শিলাখন্ড এনেছেন, সম্প্রতি সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া’র বিজ্ঞানীরা। তাঁরা বলেন, চাঁদ যদি সত্যিই থেইয়া নামক ছোট্ট গ্রহের অংশ হতো, তাহলে চাঁদের রাসয়নিক গঠন পৃথিবীর মতো হতো না। কিন্তু চাঁদের শিলাখন্ডে অক্সিজেনের যে পরমাণু পাওয়া গেছে, তা পৃথিবীর অক্সিজেন পরমাণুর মতোই।

এ অবস্থায় বিজ্ঞানীরা উপসংহার টেনেছেন এভাবে: থেইয়ার সঙ্গে পৃথিবীর মধ্যকার সংঘর্ষ এতটাই শক্তিশালী ছিল যে, এতে দুটি গ্রহ গলে যায় এবং নতুন একটি গ্রহে রূপ নেয়। যেটি আজকের পৃথিবী। আর এ সংঘর্ষের সময় একটি অংশ বিক্ষিপ্ত হয়ে তৈরি হয় চাঁদ। গবেষকদলের প্রধান অ্যাডওয়ার্ড ইয়ং বলেন, থেইয়া আসলে পৃথিবী ও চাঁদের সঙ্গে মিশে আছে। সূত্র: ইন্টারনেট।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.