আজ: শনিবার, ০২ মার্চ ২০২৪ইং, ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ ফেব্রুয়ারী ২০১৬, মঙ্গলবার |

kidarkar

বলিউডের অসাধারণ সিনেমাসমূহ

boliwoodশেয়ারবাজার ডেস্ক: বলিউডের সিনেমা মানেই যে অন্যদেশের সিনেমার নকল তা কিন্তু নয়। বলিউডে রয়েছে কিছু অসাধারণ সিনেমাও। এ ধরনের কয়েকটি সিনেমার তালিকা দেওয়া হলে এ লেখায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
১. মুঘল-ই-আজম
বলিউডের সিনেমার ইতিহাসে এটি অন্যতম ব্যয়বহুল চলচ্চিত্র। কে আসিফ পরিচালিত এ চলচ্চিত্রে অভিনয় করেছেন দীলিপ কুমার, পৃথিবী রাজ কাপুর ও মধুবালা। এ চলচ্চিত্রে মুঘল রাজপুত্র সেলিম ও আনারকলির প্রেমের কাহিনী তুলে ধরা হয়েছে।
২. আনান্দ
১৯৭১ সালে মুক্তি পাওয়া একটি অসাধারণ ভারতীয় চলচ্চিত্র এটি। এই চলচ্চিত্রটির কাহিনীকার ও পরিচালক হৃষিকেশ মুখার্জী। এছাড়া এতে রাজেশ খান্না ও অমিতাভ বচ্চন অভিনয় করেন। তবে রাজেশ খান্না ছিলেন ছবিটির নাম ভূমিকায়। তার অভিনয় ছিল অসাধারণ।৩. শোলে
বলিউডের অন্যতম বিখ্যাত ও সফল চলচ্চিত্র শোলে। সে সময় অখ্যাত এক ছোট্ট গ্রাম রামগড় বদলে দিল বলিউডের ইতিহাস। ‘ঠাকুর’এর ডাকে জয় আর বীরু নামে দুই তরুণের ডাকাত ধরার সে গল্প হয়ে বলিউডের নতুন ইতিহাস তৈরি করল শোলের মাধ্যমে।

৪. মাসুম
শেখর কাপুরের হিন্দি চলচ্চিত্র ‘মাসুম’ অসংখ্য মানুষের হৃদয় জয় করেছে। এতে অভিনয় করেছেন নাসিরুদ্দিন শাহ, শাবানা আজমি ও জুগাল হানসরাজ। বহু পুরস্কার অর্জন করেছে সিনেমাটি।
৫. দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে
১৯৯৫ সালে মুক্তি পায় ‘দিওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। শাহরুখ খানের সফলতম ছবিগুলোর একটি এটি। এতে তার সঙ্গে অসাধারণ অভিনয় করেন কাজল।
৬. জানে ভি দো ইয়ারো
হিন্দী ছবির জগতে অন্যতম সেরা কমেডি জানে ভি দো ইয়ারো। ১৯৮৩ সালে মুক্তি পাওয়া এই ছবির পরিচালক কুন্দন শাহ। সে পরে আরও অনেক ছবি করেছেন তিনি। তবে জানে ভি দো ইয়ারোর মতো কোনোটাই হয়নি।
৭. গোলমাল
আমোল প্যালেকার ও উৎপল দত্ত অভিনীত গোলমাল হিন্দি চলচ্চিত্রের অন্যতম সফল চলচ্চিত্র। চলচ্চিত্রটির আকর্ষণ বাড়িয়েছে বিখ্যাত আরডি বর্মণের গান। এর পরিচালনা যেমন অসাধারণ তেমন কাহিনীও দারুণ।
৮. লগান
ব্রিটিশ ভারতের চম্পারণ অসাধারণ এই ছায়াছবির পটভূমি। এক ব্রিটিশ ক্যাপ্টেনের ঔদ্ধত্য কিভাবে ক্রিকেট মাঠে ক্ষর্ব হয় তা এই ছবিতে দেখান হয়েছে। এ চলচ্চিত্রের প্রযোজক আমির খান। তিনি এতে অভিনয়ও করেছেন। এ আর রহমানের গান চলচ্চিত্রটির আকর্ষণ আরও বাড়িয়েছে।
৯. দামিনি
রাজ কুমার সন্তোষের দামিনি মূলত একটি ছোট শহরের নর্তকি ও ধর্ষণের শিকার নারীর গল্প। এতে অভিনয় করে সানি দেওল ও মীনাক্ষি শিশাদ্রী অর্জন করেন ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। এতে সামাজিক নানা অসঙ্গতি তুলে ধরা হয়।
১০. কাহানি
শুধু অসাধারণ সিনেমাই নয় কাহানি। এটি সমাজের বহু বিষয় জনগণের সামনে তুলে ধরেছে। এতে বিদ্যা বালান শক্তিশালী অভিনয় করে মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন।
শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.