আজ: বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ ফেব্রুয়ারী ২০১৬, মঙ্গলবার |

kidarkar

২৮ আঙ্গুল বিশিষ্ট মানুষ

fingerশেয়ারবাজহার ডেস্ক:  ভারতের দেবেন্দ্র সুতার। সব মানুষের হাত ও পা মিলিয়ে মোট ২০টি আঙুল আছে। কিন্তু তার ক্ষেত্রে ব্যত্যয় আছে। তার হাত ও পা মিলিয়ে মোট ২৮টি আঙুল। এতে দেখতে তাকে কিছুটা বিদঘুটে লাগলেও দেবেন্দ্র নিজেকে সৌভাগ্যবান মনে করেন।

তার প্রতিটি হাতে ও পায়ে আছে ৭টি করে আঙুল। ৪৩ বছর বয়সী দেবেন্দ্র পেশায় একজন সুতার। তিনি বলেছেন, এতগুলো আঙুল নিয়ে কাজ করতে তার কোনো অসুবিধা হয় না। অতিরিক্ত আঙুল তাকে দিয়েছে রীতিমতো সেলিব্রেটির মর্যাদা। প্রতিদিনই লোকজন তাকে দেখতে যাচ্ছেন। তাদের মনোযোগ আমাকে অন্য রকম অনুভূতি দেয়।

আমাকে দেখে শিশুরা মজা পায়। আনন্দ প্রকাশ করে। আমি এতগুলো আঙুল দিয়ে কীভাবে কাজ করি তাকিয়ে দেখেন সবাই। আমার হাত-পায়ের দিকে যখন তাকিয়ে থাকেন তারা, তখন তাদের মুখের অভিব্যক্তি অন্য রকম হয়। এতে আমার ভালো লাগে।

কারণ, তাদের আমি এর মাধ্যমে হলেও সামান্যতম ভালো লাগা উপহার দিতে পারছি। এজন্য বাড়তি আঙুলগুলো আমি কেটে ফেলে দিতে চাই না। দেবেন্দ্রর বাড়ি গুজরাটের হিমান্তনগরে। তার এ অবস্থাকে বলা হয় পলিডাকটাইলিজম। এতগুলো আঙুল থাকায় তাকে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান দেয়া হয়েছে। দেবেন্দ্র স্বীকার করেন, কাজ করতে গিয়ে অনেক সময় বাড়তি আঙুলগুলোর জন্য তার কষ্ট হয়। তবে তা মানিয়ে নিই।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.