আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ ফেব্রুয়ারী ২০১৬, বুধবার |

kidarkar

গুজবে পতন

bazar 2শেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পতনে লেনদেন শেষ হয়। এর ফলে টানা দুই দিন উর্ধ্বমুখী প্রবণতার পর বাজারে পতন বিরাজ করে। এদিন শুরুতে সূচক কিছুটা বাড়লেও ৪০ মিনিট পর হঠাৎ বাজারে গুজব ছড়িয়ে পড়ে গভর্নর আতিউর রহমানের মেয়াদ বাড়াচ্ছে সরকার। এবং তার বর্তমান মেয়াদ শেষ হলে তিনি পুনর্নিয়োগ পাবেন। আর এ  গুজব  বাজারে ছড়িয়ে পড়ার সাথে সাথে বাজারের উর্ধমুখী সূচক নিম্নমুখী হতে থাকে। তবে বাংলাদেশ ব্যাংকের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন তার বয়স ৬৫ বছরের বেশি হওয়ায় আগামী মেয়াদে তার পুনর্নিয়োগের কোন সম্ভবনা নেই। এদিকে বুধবার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজকের বাজারে খাদ্য ও আনুষাঙ্গিক, আর্থিক, প্রকৌশল, বীমা, ব্যাংক, বস্ত্র এবং ওষুধ ও রসায়ন খাতের অধিকাংশ কোম্পানির দর কমেছে।

বুধবার (৩ ফেব্রুয়ারি) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫৭৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৪৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ২১৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। আজ বাজারে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৪১৪ কোটি ৬২ লাখ ৭১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৫৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ১১১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৭৪৬ পয়েন্টে। আর ওইদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৫০৯ কোটি ৭৩ লাখ ২৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৯৫ কোটি ১০ লাখ ৫৬ হাজার টাকা বা ২২.৯৪ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৫৬২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ১৫৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। যা টাকার অংকে মোট লেনদেন হয়েছে ২৮ কোটি ৪১ লাখ ৭৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবসে সিএসইর সাধারণ মূল্যসূচক ৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮ হাজার ৫৯৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩০ কোটি ৭৯ লাখ ৩৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.