আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ ফেব্রুয়ারী ২০১৬, শনিবার |

kidarkar

সাপ্তাহিক বাজার: লেনদেন বেড়েছে ২০.৫৩ শতাংশ

tradeশেয়ারবাজার ডেস্ক: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের ৩দিনই বেড়েছে সূচক। তবে এ সূচক বৃদ্ধির হার খুব একটা বেশী নয়। সাপ্তাহিক ব্যবধানে  ৬.৬৩ পয়েন্ট বা ০.১৪ শতাংশ বেড়ে শেষ হয় লেনদেন। তবে সূচকে খুব একটা গতি না থাকলেও লেনদেনে কিছুটা গতি দেখা গেছে।  এরই ফলশ্রুতিতে আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ২০.৫৩ শতাংশ।

বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহের (১৪ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি) ৫ কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ২৪৬ কোটি ১৬ লাখ টাকা। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ১ হাজার ৮৬৩ কোটি ৫৫ লাখ টাকা। সে হিসাবে আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ৩৮২ কোটি ৬১ লাখ টাকা। লেনদেন বাড়ার এ হার ২০.৫৩ শতাংশ।

গত সপ্তাহের মোট লেনদেনের ৯৫.০২ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ১.৫৫ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ২.৫৬ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ০.৮৭ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির মধ্যে হয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ২০২টির ও অপরিবর্তিত ছিল ২৯টির দর।

এদিকে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর কমলেও সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬.৩২ পয়েন্ট।

সপ্তাহের শুরুতে ডিএসইএক্স ছিল ৪৫৮১.৩৫ পয়েন্ট। সপ্তাহশেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৫৮৭.৬৭ পয়েন্ট। আগের সপ্তাহে সূচক বেড়েছিল ১০.২৩ পয়েন্ট।

 গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ১৭ হাজার ৩৯৪ কোটি টাকা। সপ্তাহ শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১৮ হাজার ৪৪৩ কোটি টাকায়। এ হিসাবে আগের সপ্তাহের তুলনায় মূলধন বেড়েছে ০.৩৩ শতাংশ।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে  ০.১৬ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৪টি কোম্পানির। আর দর কমেছে ১৪৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে  ১৪২ কোটি ২৭ লাখ টাকা।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.