আজ: মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ইং, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ ফেব্রুয়ারী ২০১৬, সোমবার |

kidarkar

এটিএম বুথ জালিয়াতি এক বিদেশিসহ ৪জন গ্রেপ্তার (ভিডিও)

atmশেয়ারবাজার রিপোর্ট : এটিএম বুথে জালিয়াতির ঘটনায় সিসি ক্যামেরায় পাওয়া ছবি দেখে বিদেশি এক নাগরিকসহ ৪জনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

ওই বিদেশিসহ বাংলাদেশি কয়েকজনকেও গ্রেপ্তার করা হয়েছে বলে ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার মারুফ হোসেন সরদার সোমবার সকালে অনুষ্ঠিত এক সংবাদ বিবৃতিতে জানিয়েছেন।

গ্রেপ্তার হওয়া বিদেশির নাম পিটার মাজুরেক এবং তিনি ইউক্রেইনের নাগরিক বলে ডিবির অতিরিক্ত উপ-কমিশনার মাহফুজুর রহমান।

তার সঙ্গে মোকসেদ আলী মাকসুদ, রেজাউল করিম শাহীন, রেফাত আহমেদ রনি নামে তিন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে।

এরা সিটি ব্যাংকের আইটি শাখার কর্মী বলে জানিয়েছেন ডিবি কর্মকর্তারা।

ঢাকার বনানীতে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) একটি বুথে স্কিমিং ডিভাইস বসানোর সময় ক্লোজড সার্কিট ক্যামেরায় এক বিদেশির ছবি পাওয়া গিয়েছিল বলে ব্যাংকটির করা মামলায় বলা হয়েছিল।

এরপর ভিডিওতে দেখা ব্যক্তির মতো চেহারার পাঁচ বিদেশির উপর নজর রাখছিল পুলিশ। অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল ইসলাম বলেছিলেন, আসল আপরাধীর বিষয়ে নিশ্চিত হওয়ার পরই গ্রেপ্তার করা হবে।

গত ১৪ ফেব্রুয়ারি ইউসিবি কর্তৃপক্ষ বনানী থানায় মামলা করে এজাহারের সঙ্গে সিসিটিভির ভিডিও জমা দেয়। ওই বিদেশি যাতে বাংলাদেশ থেকে পালাতে না পারে, সেজন্য বিমান, নৌ ও স্থলবন্দরগুলোতে নজরদারি চালাতে অনুরোধ করা হয় ব্যাংকের পক্ষ থেকে।

এটিএম বুথে স্কিমিং ডিভাইস বসিয়ে ওই তথ্য ব্যবহার করে ‘ক্লোন’ এটিএম কার্ড তৈরির মাধ্যমে গ্রাহকের অজান্তে জালিয়াত চক্র লাখ লাখ টাতা হাতিয়ে নেয়।

ঠিক একইভাবে ইউসিবি, ইস্টার্ন ব্যাংক লিমিটেড ও সিটি ব্যাংকের ছয়টি বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে তথ্য চুরির প্রমাণ পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ওই যন্ত্র বসানো অবস্থায় বুথগুলোতে ১২০০ কার্ডের লেনদেন হয়েছে। আর এ পর্যন্ত ৪০টি কার্ড ক্লোন করে গ্রাহকের প্রায় ২০ লাখ টাকা তুলে নেওয়ার তথ্য গোয়েন্দারা পেয়েছেন বলে তথ্য এসেছে গণমাধ্যমে।

এটিএম কার্ড জালিয়াতির ঘটনায় সিটি ব্যাংক কর্তৃপক্ষও পল্লবী থানায় একটি মামলা করেছে। গোয়েন্দা পুলিশ পুরো বিষয়টির তদন্ত করছে।

https://www.youtube.com/watch?v=5PansBZrqg0

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.