আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ ফেব্রুয়ারী ২০১৬, সোমবার |

kidarkar

বুক বিল্ডিং সিস্টেম সফটওয়্যার চালু করেছে ডিএসই

DSEশেয়ারবাজার রিপোর্ট: নিজস্ব বুক বিল্ডিং সিস্টেম সফটওয়্যার চালু করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসই’র আইসিটি বিভাগের এমআইএস ডিপার্টমেন্টেরের উদ্যোগে নিজস্ব ইঞ্জিনিয়ারদের দিয়ে নতুন বুক বিল্ডিং সিস্টেমের সফটওয়্যার চালু করা হয়েছে বলে ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ইতিমধ্যে নতুন এই সফটওয়্যারের মধ্যমে ১ ফেব্রুয়ারী থেকে ৩ ফেব্রুয়ারী ২০১৬ তারিখ পর্যন্ত সাম্প্রতিক আসা একটি কোম্পানির প্রথম বিডিং কার্যক্রম সফল ভাবে সম্পন্ন হয়। এটি তৈরী করতে প্রায় ছয় মাস সময় লেগেছে। Bangladesh Securities and Exchange Commission (Public Issue) Rules, 2015 নতুন আইন অনুযায়ী সিস্টেমটির পুনর্ণিমানের কাজ চলছে। যা আগামী দুই মাসের মধ্যে চালু করা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে। পুনর্ণিমানকৃত সিস্টেমটি আগের সিস্টেমের চেয়ে আরো বেশী অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর এবং অনেক বেশী ইউজার ফ্রেন্ডলী।

ভবিষ্যতে সিস্টেমটির সাথে আইপিও ম্যানেজমেন্ট সিস্টেমও ইন্টিগ্রেট করা হবে যা আইপিও ম্যানেজমেন্টকে আরো সহজতর করবে। এর আগে ২০০৯ সালে ইনফোটেক মিডলইস্ট কোম্পানীর কাছ থেকে বুক বিল্ডিং সিস্টেম কেনা হয়। সিস্টেমটিতে ছোটখাট পরিবর্তন পরিবর্ধন করতেও ইনফোটেকের প্রায় ছয়মাস সময় লেগে যেতো যা রেগুলেটরী কমপ্লায়েন্স সমস্যা দেখা দিতো। এছাড়াও অ্যানুয়াল মেইন্টেনেন্স আর চেঞ্জ ম্যানেজমেন্টের জন্যে ইনফোটেককে বাৎসরিক একটি নির্দিষ্ট হারে ফি প্রদান করতে হতো। নতুন এই বুক বিল্ডিং সিস্টেম সফটওয়্যার চালু হওয়ায় বুক বিল্ডিং সিস্টেমে আসা কোম্পানিগুলোর জন্য ডিএসই’র খরচ অনেকাংশে হ্রাস পাবে। উল্লেখ্য যে, আইসিটি বিভাগের উপ-মহাব্যবস্থাপক  মোঃ ইমাম হোসেনের নেতৃতে এই সিস্টেমটি ডেভলাপ করা হয়।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.