আজ: রবিবার, ২১ এপ্রিল ২০২৪ইং, ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ ফেব্রুয়ারী ২০১৬, সোমবার |

kidarkar

ডিএসইর পরিচালক নির্বাচনে দুই প্রার্থীর মনোনয়ন দাখিল

rakibশেয়ারবাজার রিপোর্ট : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনের জন্য প্রতিষ্ঠানটির ২ ট্রেকহোল্ডার মনোনয়নপত্র দাখিল করেছেন। ডিএসইর ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

পরিচালক পদে একটি আসনের বিপরীতে ডিএসই’র সাবেক সভাপতি ও মিডওয়ে সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. রকিবুর রহমান ও বিএলআই সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ মান্নান ইমন মনোনয়ন দাখিল করেছেন।

রকিবুর রহমানের নাম প্রস্তাব করেছেন ধানমণ্ডি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান খান ও সমর্থন জানিয়েছেন মডার্ন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক খুজিস্তা নূর-ই নাহরীন। আর মিনহাজ মান্নান ইমনের নাম প্রস্তাব করেছেন এডি হোল্ডিংস-এর ব্যবস্থাপনা পরিচালক ফারজানা আজিম ও সমর্থন জানিয়েছেন মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোজাম্মেল হক।

মনোনয়নপত্র দাখিলের জন্য ২২ ফেব্রুয়ারির বিকেল ৪টা পর্যন্ত সর্বশেষ সময়সীমা ছিল। ১৬ থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত নির্বাচনে আগ্রহী প্রার্থীদের কাছ থেকে এ মনোনয়নপত্র জমা নেওয়া হয়।

কোনো মনোনয়নপত্র দাখিলকারী প্রার্থিতা বাতিল বা প্রত্যাহার করতে চাইলে আগামী ৭ মার্চ বিকেল ৪টা পর্যন্ত সময় পাবেন। ওই দিন বিকেল ৫টায় যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে।

আগামী ১৫ মার্চ মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট চলবে। স্টক এক্সচেঞ্জ বিল্ডিংয়ে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের পর গণনা শেষে ফলাফল প্রকাশ করা হবে। তবে ডিএসইর ৫৪তম বার্ষিক সাধারণ সভায় আনুষ্ঠানিক ফল প্রকাশ করা হবে।

ডিমিউচুয়ালাইজেশনের (স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনাকে আলাদা করা) শর্ত অনুসারে প্রথম বছর চারজন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হন। এক বছর পর তাদের মধ্য থেকে একজন বিদায় নেবেন, তার বিপরীতে নতুন একজন পরিচালক নির্বাচিত হয়ে পর্ষদে যুক্ত হবেন। পরের বছর অন্য তিনজন থেকে একজন পরিচালক অবসরে যাবেন। তার বিপরীতে নির্বাচনের মাধ্যমে আরও একজন নতুন পরিচালক যুক্ত হবেন। একই নিয়মে তৃতীয় বছরেও অন্য একজন পরিচালক অবসরে যাবেন এবং নতুন একজনকে নির্বাচিত করা হবে। এভাবে প্রতিবছর একজন পরিচালক অবসরে যাবেন এবং তার বিপরীতে নতুন একজনকে যুক্ত করা হবে।

সূত্রমতে, ডিএসইর নির্বাচন বিষয়ে তিন সদস্যের কমিশন গঠন করা হয়েছে। কমিটি প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবদুস সামাদ। নির্বাচন কমিশনের অন্য দুই সদস্য হলেন― হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হারুন-উর-রশিদ এবং এম অ্যান্ড জেড সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম মনজুর উদ্দিন আহমেদ।

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.