আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ ফেব্রুয়ারী ২০১৬, মঙ্গলবার |

kidarkar

ইজিএম তারিখ পরিবর্তন করেছে সিটি ব্যাংক

city_bankশেয়ারবাজারর রিপোর্ট: বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশনসের (আইএফসি) সঙ্গে সিটি ব্যাংকের করা চুক্তির অনুমোদন সম্পর্কিত বিশেষ সাধারন সভা (ইজিএম) আগামী ২৪ মার্চের পরিবর্তে ২৭ মার্চ অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২ মার্চ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, চুক্তি অনুযায়ী সিটি ব্যাংকে প্রায় ১৩২ কোটি টাকা বিনিয়োগ করবে আইএফসি।এ লক্ষ্যে নতুন করে ৪ কোটি ৬৫ লাখ ২৩১ টি শেয়ার ইস্যু করবে ব্যাংকটি । আর ইস্যুকৃত এসব শেয়ার ১৮.৩০  টাকা প্রিমিয়ামসহ ২৮.৩০ টাকা দরে কিনবে আইএফসি।

সূত্রে মতে, এ শেয়ার ক্রয়ের ফলে সিটি ব্যাংকের ৫ শতাংশ মালিকানা ধারণ করবে প্রতিষ্ঠানটি। তবে এসব বিষয় কার্যকর করার আগে বাংলাদেশ ব্যাংক ও নিয়ন্ত্রক সংস্থার অুমোদন লাগবে বলে সিটি ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে।

এছাড়া সিটি ব্যাংক সাধারণ শেয়ারে রূপান্তরযোগ্য ২ কোটি মার্কিন ডলার যা বাংলদেশী মুদ্রায় প্রায় ১৬০ কোটি টাকা (প্রতি ডলার ৮০ টাকা হিসাবে) আইএফসির কাছ থেকে ঋণ হিসাবে গ্রহণ করবে। ৬ মাসের লাইবর (লন্ডন ইন্টারন্যাশনাল ব্যাংক এক্সচেঞ্জ রেট)এর চেয়ে ২.৭৫ শতাংশ বেশী হারে এ সুদের হার কার্যকর হবে। ৩ বছরের মধ্যে সুদসহ ঋণের টাকা পরিশোধ করবে সিটি ব্যাংক। তবে ঋণের এ টাকা আংশিক বা পুরোপুরি ব্যাংকের সাধারণ শেয়ারে রূপান্তর করতে পারবে আইএফসি। এক্ষেত্রেও প্রতিটি রূপান্তরযোগ্য প্রতিটি শেয়ারের দর হবে ২৮.৩০ টাকা।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.