আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ ফেব্রুয়ারী ২০১৬, মঙ্গলবার |

kidarkar

প্রথম আইসিবি মিউচ্যুয়াল ফান্ডকে বে-মেয়াদি করার অনুমোদন

icbশেয়ারবাজার রিপোর্ট: ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) পরিচালিত প্রথম আইসিবি মিউচ্যুয়াল ফান্ডকে মেয়াদি হতে বে-মেয়াদিতে রুপান্তরের অনুমোদন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারী) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তার ৫৬৭ তম সভার এ অনুমোদন দেয়। এ ছাড়া দ্বিতীয় আইসিবি মিউচ্যুয়াল ফান্ডকে বে-মেয়াদি করার আবেদনে অনুমোদন দেয় এবং চতুর্ আইসিবি মিউচ্যুয়াল ফান্ডের অবসায়ন বা রুপান্তর করার সময় ২৫ দিন বাড়ানো হয়।

আজ নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি প্রথম আইসিবি মিউচ্যুয়াল ফান্ডকে মেয়াদি (closed-end) থেকে বে-মেয়াদি (open-end) স্কীম (Growth Fund) এ রুপান্তরের জন্য ফান্ডটির নিরীক্ষা প্রতিবেদন এবং সম্পদ মূল্যায়ন প্রতিবেদন অনুমোদন করে। নিরীক্ষা প্রতিবেদন অনুযায়ী ফান্ডের নীট সম্পদ মূল্য দাড়িয়েছে ১৪০ কোটি ৭৪ লাখ ৬৩ হাজার ৪০১ টাকা। এ ছাড়া  সম্পদ মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী ইউনিট প্রতি নীট সম্পদ মূল্য (ইউপিএস) হয়েছে ১ হাজার ৮৭৬.৬২ টাকা।

রুপান্তরিত হয়ে বে-মেয়াদি নতুন ফান্ডের নাম হবে ‘প্রথম আইসিবি ইউনিট ফান্ড’। যার প্রসপেক্টাসও আজ অনুমোদন করা হয়েছে। এফান্ডের টার্গেট সাইজ হবে ১৪২ কোটি টাকা।

উল্লেখ্য যে, উক্ত টার্গেট সাইজের মধ্যে আগের প্রথম আইসিবি মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটধারীরা ১৪০ কোটি ৭৪ লাখ ৬৩ হাজার ৪০১ টাকার ইউনিট পাবে। অবশিষ্ট টাকার সমপরিমান ইউনিট সাধারণ বিনিয়োগকারীদের জন্য বরাদ্ধ থাকবে। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড।

অন্যদিকে, দ্বিতীয় আইসিবি মিউচ্যুয়াল ফান্ডকে মেয়াদি থেকে বে-মেয়াদিতে রুপান্তরের জন্য বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হয়। ইউনিট মালিকদের বিশেষ সাধারণ সভার প্রস্তাব অনুযায়ী কমিশন এর আবেদনে আজ অনুমোদন প্রদান করে। এবং চতুর্ আইসিবি মিউচ্যুয়াল ফান্ডের অবসায়ন বা রুপান্তর করার সময় ৩১ মার্চ ২০১৬ থেকে ২৫ এপ্রিল ২০১৬ পর্ন্ত ২৫ দিন বাড়ানো হয়েছে।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.