আজ: শনিবার, ২৭ জুলাই ২০২৪ইং, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ফেব্রুয়ারী ২০১৬, শনিবার |

kidarkar

সাপ্তাহিক বাজার: লেনদেন কমেছে ১১.৬৩ শতাংশ

bazarশেয়ারবাজার ডেস্ক: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৪ কার্যদিবসের ৩দিনই কমেছে সূচক। সাপ্তাহিক ব্যবধানে  ১০.১৮ পয়েন্ট বা ০.৯০ শতাংশ কমে শেষ হয় লেনদেন। সূচকের পাশাপাশি লেনদেনেও কিছুটা কমেছে।  এরই ফলশ্রুতিতে আগের সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ১১.৬৩ শতাংশ।

বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহের (২২ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি) ৪ কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৮৪ কোটি ৮৬ লাখ ৮৩ হাজার টাকা। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ২ হাজার ২৪৬ কোটি ১৬ লাখ ৮ হাজার টাকা। সে হিসাবে আগের সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ২৬১ কোটি ২৯ লাখ ২৪ হাজার টাকা। লেনদেন কমার এ হার ১১.৬৩ শতাংশ।

গত সপ্তাহের মোট লেনদেনের ৯৪.৯১ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ১.৯১ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ২.২৮ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ০.৯০ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির মধ্যে হয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৩৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৮৩টির, অপরিবর্তিত ছিল ৩৭টির এবং লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার।

এদিকে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর কমার পাশাপাশি সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২০.১০ পয়েন্ট।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণও কমেছে। সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ১৮ হাজার ৪৪৩ কোটি টাকা। সপ্তাহ শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১৬ হাজার ৮৭৩ কোটি টাকায়। এ হিসাবে আগের সপ্তাহের তুলনায় মূলধন কমেছে ০.৪৯ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.