আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ফেব্রুয়ারী ২০১৬, শনিবার |

kidarkar

আর্থিক বিরোধে বছরে ৪০০ মিলিয়ন ডলারের ক্ষতি

dcciশেয়ারবাজার রিপোর্ট : বাংলাদেশের অর্থনীতির আকার সম্প্রসারিত হলেও প্রতিবছর আর্থিক বিরোধ বেড়েই চলছে। এই বিরোধে প্রতিবছর প্রায় ৪০০ মিলিয়ন ডলার ক্ষতি হয়।

শনিবার রাজধানীর ঢাকা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক এসব কথা বলেন।

ডিসিসিআই, বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিআইএসি), সার্ক আরবিট্রেশন কাউন্সিলের (সার্কো) উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

‘দ্য রোল অব সার্কো অ্যাজ অন আরবিট্রেশন সেন্টার ইন দি রিজন’ শীর্ষক সেমিনারের প্রধান অতিথি আইনমন্ত্রী বলেন, বিশ্বে বাণিজ্যের ক্ষেত্রে আর্থিক বিরোধ (ব্যবসা সংক্রান্ত বিরোধ বা দ্বন্ধ্বে মামলা) বেড়েই চলেছে। দেশে ছাড়াও বর্হিবিশ্বের সঙ্গেও বাংলাদেশের আর্থিক বিরোধ দিন দিন বেড়েই চলেছে।

‘আর্থিক বিরোধ দেশ ও দেশের অভ্যন্তরে বাণিজ্যের জন্য ব্যাপক ক্ষতিকর। বর্হিবিশ্বের সঙ্গে এ ধরনের বিরোধে ক্ষতির পরিমাণ প্রায় ৬০০ মিলিয়ন মার্কিন ডলার। আর দেশের অভ্যন্তরে আর্থিক বিরোধে প্রায় ৪০০ মিলিয়ন মার্কিন ডলারের ক্ষতিগ্রস্ত হয় বাংলাদেশ।’

অ্যাডভোকেট আনিসুল হক বলেন, এ ক্ষতি কাটিয়ে উঠতে অর্থ সংক্রান্ত বিরোধে দায়ের হওয়া মামলার দীর্ঘসূত্রিতাও বাঁধে। তবে আমরা চেষ্টা করছি দীর্ঘসূত্রিতা যেন না হয়, সেজন্য অর্থ সংক্রান্ত মামলা বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে দ্রুত শেষ করার পদক্ষেপ নেওয়অ হচ্ছে।

সেমিনারে ডিসিসিআই’র সভাপতি হোসাইন খালিদ স্বাগত বক্তব্য দেন। আর ম‍ূলপ্রবন্ধ উত্থাপন করেন, সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল।

এতে সার্কো’র চেয়ারম্যান মাহবুবুর রহমান, সাবেক অ্যাটর্নি জেনারেল হাসান আরিফ, সার্কো’র ব্যবস্থাপনা পরিচালক সুশান্ত ওয়াজিমান্না বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.