আজ: শনিবার, ২৭ জুলাই ২০২৪ইং, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ ফেব্রুয়ারী ২০১৬, রবিবার |

kidarkar

সংসদে পেট্রোলিয়াম করপোরেশন বিল পাস

bpcশেয়ারবাজার রিপোর্ট : বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন অধ্যাদেশ রহিত করে জাতীয় সংসদে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন আইন-২০১৬ নামে একটি নতুন আইন পাস করা হয়েছে হয়েছে।

রোববার বিকেলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে বিলটি পাসের আগে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন বিরোধী দল জাতীয় পার্টি ও স্বতন্ত্র সংসদ সদস্যরা।

এ বিষয়ে আলোচনাকালে স্পিকারের সঙ্গে যুক্তিতর্কে জড়িয়ে যান জাপা’র সংসদ সদস্য ফখরুল ইমাম।

তিনি বারবারই দাবি করেন, উত্থাপিত বিলে ভুল আছে। প্রতিমন্ত্রীকে বিষয়টি বোঝাতে চাইলে তিনি তা মানতে রাজি হননি।

পরে ফখরুল ইমাম বলেন, আমি সংসদে উপস্থিত থাকতে একটি ভুল আইন পাস করবেন, সেটা হতে পারে না। তাই আমি সংসদ থেকে বাইরে চলে যেতে বাধ্য হচ্ছি।

এরপর অধিবেশনে আসন ছেড়ে চলে যান তিনি।

এর আগে ফখরুল ইমাম বলেন, বাংলাদেশ পেট্রোলিয়াম অ্যাক্ট-১৯৭৪ রয়েছে। এরপর আবার বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বিল-২০১৬ পাস করার প্রস্তাব করা হয়েছে। একটি আইনের মধ্যে আরেকটি আইন। এটা সম্পূর্ণ ভুল। এভাবে একটি ভুল আইন পাস করিয়ে নেবেন, প্রতিমন্ত্রী কোনো বিবৃতি দেবেন না? তা হতে পারে না। ভুল সংশোধন না করে আইন পাস হলে আমি থাকতে পারবো না।

এ দিকে পাস হওয়া বিলে বলা হয়, পেট্রোলিয়াম আমদানি মজুদ ও পরিবহনে বিধিমালা অনুযায়ী রেগুলেট করা হবে। উৎপাদন, শোধন ও রিসাইক্লিং করতে হবে বিধিমালা অনুসারে। আর সতর্কবাণী বাধ্যতামূলক থাকবে। বিধিমালা লঙ্ঘন করলে দণ্ডের ব্যবস্থা রাখা হয়েছে। কেউ যদি বিধান লঙ্ঘন করলে ছয় মাস জেল বা ১০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের প্রস্তাব করা হয়েছে।

পুনরায় অপরাধ করলে এক বছর জেল বা ২০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান আছে।

বিলে করপোরেশন অনুমোদিত মূলধন ৫ কোটি রাখার প্রস্তাব করা হয়েছে। করপোরেশনের প্রধান কার্যালয়, পরিচালনা ও প্রশাসন, পরিচালনা পর্ষদ, চেয়ারম্যান ও পরিচালক নিযুক্ত এবং তাদের কার্যাবলী, পরিচালনা পর্ষদের সভা, করপোরেশনের কার্যাবলী, নতুন কোম্পানি গঠন, সংরক্ষিত তহবিল, হিসাব পরিচালন, বিনিয়োগ, শেয়ার বিক্রয়, বাজেট, জনবল কাঠামো, বার্ষিক প্রতিবেদনসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে। রাষ্ট্রপতির অনুমোদনের পর আইনটি কার্যকর হবে।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.