আজ: রবিবার, ২১ এপ্রিল ২০২৪ইং, ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ ফেব্রুয়ারী ২০১৬, রবিবার |

kidarkar

ভারতে সংখ্যালঘু নির্যাতনে উদ্বেগ, মোদিকে মার্কিন এমপিদের চিঠি

modi_118392শেয়ারবাজার ডেস্ক : ভারতে ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে সহিংসতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন আমেরিকার ৩৪ জন সংসদ সদস্য (এমপি)। তারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে তাদের উদ্বেগ জানানোর পাশাপাশি প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দাবি করেছেন। এদের মধ্যে আটজন মার্কিন সিনেটরও রয়েছেন।

মার্কিন এমপিরা তাদের চিঠিতে সংখ্যালঘুদের মৌলিক অধিকার রক্ষা করা এবং যারা তা হরণ করবে তাদের বিচারের সম্মুখীন করার জন্য বলেছেন। তারা বলেছেন, আমরা সরকারকে এটা সুনিশ্চিত করতে বলেছি যে, ধর্মীয় সংখ্যালঘুদের মৌলিক অধিকার রক্ষা করার জন্য অবিলম্বে পদক্ষেপ নেয়া হোক এবং সহিংসতা সৃষ্টিকারীদের দায়ী করা হোক।

২৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী মোদিকে লেখা ওই চিঠিতে মার্কিন এমপিরা বলেছেন, ‘আমরা আপনার কাছে আরএসএস’র মতো সংগঠনের কার্যকলাপ নিয়ন্ত্রণ করা, আইনের শাসন প্রয়োগ এবং ধর্মীয় উদ্দেশ্যপ্রণোদিত নির্যাতন ও সহিংসতা থেকে ধর্মীয় সংখ্যালঘুদের রক্ষা করতে ভারতীয় নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেয়ার আবেদন জানাচ্ছি।’

চিঠিতে ছত্তিসগড়ের বস্তারের একটি ঘটনার কথা তুলে ধরে সেখানে সংখ্যালঘু খ্রিস্টানরা কীভাবে বজরং দল, বিশ্ব হিন্দু পরিষদের মতো সংগঠনের সদস্যদের হাতে আক্রান্ত হয়েছে তা তুলে ধরা হয়। খ্রিস্টানদের উপরে বার বার হামলা করা, সরকারি পরিষেবায় বাধা দেয়া, জোর করে বহিষ্কারের হুমকি দেয়া, খাবার পানিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করা এবং হিন্দু ধর্ম গ্রহণ করার জন্য চাপ দেয়া হয়েছে বলে উল্লেখ করা হয়।

ভারতে গরুর গোশত নিষিদ্ধ হওয়া প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করে ওই সাংসদরা বলেছেন এরফলে উত্তেজনা বাড়ছে এবং মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতায় উৎসাহ পাচ্ছে। গরু চুরি অথবা গরু জবাইয়ের অভিযোগে মণিপুর এবং উত্তরপ্রদেশে কয়েকজন মুসলিমকে উত্তেজিত হিন্দু জনতা হত্যা করেছে বলেও এতে উল্লেখ করা হয়েছে।

শিখ সম্প্রদায়কে নিয়েও তারা উদ্বিগ্ন হয়েছেন। ধর্মীয় বিশ্বাসের সম্পূর্ণ স্বাধীনতা এবং কোনো ধর্মীয় গোষ্ঠীকে অন্যদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়াতে দেয়া হবে না বলে ২০১৪ সালে প্রধানমন্ত্রী মোদি যে প্রতিশ্রুতি দিয়েছিলেন সেই প্রসঙ্গ স্মরণ করিয়ে দিয়ে তা বাস্তবায়ন করার জন্য মার্কিন সিনেটর এবং প্রতিনিধি পরিষদের সদস্যরা অনুরোধ করেছেন।

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.