আজ: সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ইং, ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ মার্চ ২০১৬, মঙ্গলবার |

kidarkar

‘ফ্যান’ সিনেমায় নকলের অভিযোগ! (ভিডিও)

ফ্যান

শেয়ারবাজার ডেস্ক: গতকাল প্রকাশিত হয়েছে বলিউড অভিনেতা শাহরুখ খান অভিনীত ‘ফ্যান’ সিনেমার ট্রেইলার । ভক্ত এবং সিনেমাপ্রেমীদের কাছে এরই মধ্যে বেশ সাড়া জাগিয়েছে ট্রেইলারটি। কিন্তু প্রশংসার পাশাপাশি সিনেমাটির বিরুদ্ধে ওঠেছে নকলের অভিযোগ।

পরিচালক মনীশ শর্মা তার ‘ফ্যান ‘ সিনেমায় তুলে ধরেছেন ২০ বছর বয়সি এক অন্ধ ভক্তের কাহিনী । যে কিনা সুপারস্টার আরিয়ান খান্নার একজন অন্ধ ভক্ত। গৌরব নামের এ ভক্তের খাওয়া, ঘুম, চলাফেরা এমনকি চেহারাও আরিয়ান খান্নার মতো। আরিয়ান খান্নার সঙ্গে দেখা করার জন্য দিল্লি থেকে মুম্বাই যায় গৌরব। কিন্তু প্রিয় তারকার সঙ্গে দেখা করার পর আরিয়ান খান্নার প্রতি গৌরবের ভালোবাসা পরিণত হয় ঘৃণায়। তাদের দুজনের মধ্যে শুরু হয় শত্রুতা।

কিন্তু কয়েক দশক আগে একই কাহিনী দেখা গেছে রবার্ট ডি নিরো অভিনীত ‘দ্য ফ্যান’ সিনেমায়। ১৯৯৬ সালে মুক্তিপ্রাপ্ত এ সিনেমাটি পরিচালনা করেছেন টনি স্কট। রবার্ট ডি নিরো এবং ওয়েসলে স্নাইপস অভিনীত সিনেমাটির কাহিনী ছিল একজন বেসবল খেলোয়াড় এবং তার মানসিক বিকারগ্রস্থ ভক্তকে ঘিরে। যখন প্রিয় খেলোয়াড় ববি রেবার্নের সঙ্গে দেখা করেন তখন কিছু সত্য কথা জানতে পারে গিল নামের সেই ভক্ত। কিন্তু কথাগুলো মেনে নিতে পারেন না তিনি। তারপর থেকেই শুরু হয় তাদের মধ্যে শত্রুতা। সিনেমাটি পিটার আব্রাহামের একটি উপন্যাসের ওপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছিল। সিনেমাটিতে গিল চরিত্রে অভিনয় করেছেন রবার্ট ডি নিরো এবং ববি চরিত্রে অভিনয় করেছেন ওয়েসলে স্নাইপস।

সিনেমা দুটির ট্রেইলার খুব ভালোভাবে দেখলেই লক্ষ্য করা যায় গল্পের মিল। এছাড়া কয়েকটি সংলাপের মধ্যেও সাদৃশ্য রয়েছে। ফ্যান সিনেমার ট্রেইলারের একটি অংশে প্রিয় তারকার নাম ধরে চিৎকার করতে দেখা যায় গৌরবকে। একই দৃশ্য দেখা যায় রবার্ট ডি নিরোর সিনেমাটিতেও। যেখানে ডি নিরো দর্শক সারিতে বসে প্রিয় খেলোয়াড়ের নাম ধরে চিৎকার করেন।

ফ্যান সিনেমায় ভক্ত গৌরব প্রিয় তারকা আরিয়ান খান্নাকে বলেন, ‘গৌরবের জন্যই আরিয়ান খান্না, আরিয়ান খান্নার জন্য গৌরব নয়।’ একইভাবে দ্য ফ্যান সিনেমায় ডি নিরো তার প্রিয় তারকা ববিকে বলে, ‘আমার মতো মানুষ ছাড়া তুমি কিছুই না’ যা অনেকটাই সাদৃশ্যপূর্ণ।

ফ্যান সিনেমার ট্রেইলারঃ

রবার্ট ডি নিরোর দ্য ফ্যান সিনেমার ট্রেইলারঃ

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.