আজ: শনিবার, ২৭ জুলাই ২০২৪ইং, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ মার্চ ২০১৬, বুধবার |

kidarkar

কাল থেকে তালিকাচ্যুত হচ্ছে ৩ ফান্ড

Mutualfundsশেয়ারবাজার রিপোর্ট : অনেক জটিলতা ও নাটকের পর অবশেষে আগামীকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) থেকে তালিকাচ্যুত (ডিলিস্টেড) হচ্ছে বহুল আলোচিত মেয়াদি তিন মিউচ্যুয়াল ফান্ড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এ ফান্ড তিনটি হলো: এইমস সম্পদ ব্যবস্থাপক পরিচালিত এইমস ফার্স্ট গ্যারান্টি মিউচ্যুয়াল ফান্ড এবং গ্রামীণ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান। অপরটি আইসিবি পরিচালিত ফার্স্ট আইসিবি মিউচ্যুয়াল ফান্ড।

এ প্রসঙ্গে ডিএসই জানায়, আলোচিত এ তিন ফান্ডের লেনদেন আগামীকাল থেকে স্টক এক্সচেঞ্জে হবে না।

এর আগে, গত ১৭ ফেব্রুয়ারি এইমস পরিচালিত দুই ফান্ডকে অবসায়ন এবং আইসিবি পরিচালিত ফার্স্ট আইসিবিকে রুপান্তরের জন্য ১৪ দিন সময় বেঁধে দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি এক বিনিয়োগকারীর আবেদনের প্রেক্ষিতে মিউচুয়াল ফান্ডের রূপান্তর-অবসায়ন ইস্যুতে নিয়ন্ত্রক সংস্থার প্রজ্ঞাপনকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় স্থগিত করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ২৯ মার্চ পূর্ণাঙ্গ শুনানির দিন ধার্য করা হয়। সেদিন মিউচুয়াল ফান্ডগুলোর রূপান্তর-অবসায়নে বাধা নেই বলে জানিয়েছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এর পর এ দুই ফান্ডের পাশাপাশি রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) পরিচালিত কয়েকটি ফান্ডেরও রূপান্তর-অবসায়নে নতুন নির্দেশনা দেয় বিএসইসি।

প্রসঙ্গত, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মিউচুয়াল ফান্ড) বিধিমালা ২০০১-এর ৫০(খ) ধারায় বলা আছে, কোনো মেয়াদি স্কিমের মেয়াদ এবং পরিমাণ স্কিম ঘোষণার সময়ই নির্ধারণ করতে হবে। তবে শর্ত থাকে যে, স্কিমের মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে এক বছর আগে ইউনিট মালিকদের বিশেষ সভায় উপস্থিত তিন-চতুর্থাংশ ইউনিটধারীর সম্মতিতে ফান্ডের মেয়াদ অনুরূপ একটি মেয়াদের জন্য বর্ধিত করা যাবে। তবে ২০১০ সালের ২০ ফেব্রুয়ারি কমিশন মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ ও অবলুপ্তি-সংক্রান্ত এক প্রজ্ঞাপন প্রকাশ করে, যাতে মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছর নির্ধারণ করার পাশাপাশি যেসব মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ এরই মধ্যে ১০ বছর অতিক্রম করেছিল, সেসব ফান্ডকে ২০১১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে অবলুপ্তির নির্দেশ দেয়া হয়। অবশ্য নানা কারণে এর বাস্তবায়ন বাধাগ্রস্ত হয়।

শেয়ারবাজারনিউজ/অা/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.