আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ মার্চ ২০১৬, শনিবার |

kidarkar

সাপ্তাহিক বাজার: লেনদেন বেড়েছে ১৩.০২ শতাংশ

bazarশেয়ারবাজার ডেস্ক: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের ৪দিনই কমেছে সূচক। সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থান ঘটে। তবে এ সূচক বৃদ্ধির হার খুব একটা বেশী নয়। সাপ্তাহিক ব্যবধানে সূচক ৯৪.৭৩ পয়েন্ট বা ২.০৭ শতাংশ কমে শেষ হয় লেনদেন। তবে সূচকে গতি না থাকলেও লেনদেনে কিছুটা গতি দেখা গেছে।  এরই ফলশ্রুতিতে আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ১৩.০২ শতাংশ।

বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহের (২৮ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ) ৫ কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ২৪৩ কোটি ৩০ লাখ ৭৭ হাজার টাকা। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ১ হাজার ৯৮৪ কোটি ৮৬ লাখ ৮৩ হাজার টাকা। সে হিসাবে আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ২৫৮ কোটি ৪৩ লাখ ৯৩ হাজার টাকা। লেনদেন বাড়ার এ হার ১৩.০২ শতাংশ।

গত সপ্তাহের মোট লেনদেনের ৯৫.৩৩ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ২.০১ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ১.৯৩ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ০.৭৪ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির মধ্যে হয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ২৩১টির ও অপরিবর্তিত ছিল ৩টির দর।

এদিকে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর কমার পাশাপাশি সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৯৪.৭৩ পয়েন্ট। সপ্তাহের শুরুতে ডিএসইএক্স ছিল ৪৫৬৭.৫৭ পয়েন্ট। সপ্তাহশেষে তা কমে দাঁড়িয়েছে ৪৪৭২.৮৪ পয়েন্ট।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ কমেছ। সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ১৬ হাজার ৮৭৩ কোটি টাকা। সপ্তাহ শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১০ হাজার ৩৫৬ কোটি টাকায়। এ হিসাবে আগের সপ্তাহের তুলনায় মূলধন কমেছে ২.০৬ শতাংশ।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.