আজ: শনিবার, ২৭ জুলাই ২০২৪ইং, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ এপ্রিল ২০১৬, শনিবার |

kidarkar

সাপ্তাহিক বাজার: লেনদেনে কমেছে প্রায় ৯ শতাংশ

bazarশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের ৩দিনই বেড়েছে সূচক। সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থানে শেষ হয় লেনদেন। তবে সপ্তাহজুরে ডিএসইতে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর আলোচিত সপ্তাহে লেনদেনে কিছুটা গতি কিছুটা কমেছে। এরই ফলশ্রুতিতে আগের সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ৮.৭৭ শতাংশ।

বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহের (২৭ মার্চ থেকে ৩১ মার্চ) ৫ কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৭৭ কোটি ৪৪ লাখ ৪৭ হাজার ৮০০ টাকা। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ১ হাজার ৮৩৮ কোটি ৭৪ লাখ ৫৩ হাজার ৮০০ টাকা। সে হিসাবে আগের সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ১৬১ কোটি ২৯ লাখ ৭২ হাজার টাকা। লেনদেন কমার এ হার ৮.৭৭ শতাংশ।

গত সপ্তাহের মোট লেনদেনের ৮৮.৪৩ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ১.৮৯ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৮.৭৬ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ০.৯১ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির মধ্যে হয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১৬৬টির, অপরিবর্তিত ছিল ৩০টির এবং লেনদেন হয়নি ৫টির দর।

এদিকে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর কমার পাশাপাশি সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১২.৯৬ পয়েন্ট বা ০.৩০ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ কিছুটা কমেছে। সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৪১ কোটি ৫৬ লাখ ৩১ হাজার ৪৮৬ টাকা। আগের সপ্তাহশেষে যা ছিলো ৩ লাখ ৪১ হাজার ৭২ কোটি ২৬ লাখ ৮১ হাজার ৪৮৬ টাকা। সে হিসবে আলোচিত সপ্তাহ বাজার মূলধন কমেছে ০.১৭ শতাংশ।

অন্যদিকে আলোচিত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক কমেছে ০.৫৯ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া মোট ২৭৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১৫৪টির এবং দর অপরিবর্তীত রয়েছে ২০টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১১৫ কোটি ৫৪ লাখ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.