আজ: বুধবার, ১৯ জুন ২০২৪ইং, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ এপ্রিল ২০১৬, শনিবার |

kidarkar

মন্ত্রীর নির্দেশনা উপেক্ষা করে হাজারীবাগে ঢুকছে কাঁচা চামড়া

hajaribagশেয়ারবাজার ডেস্ক: নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও হাজাররীবাগ ট্যানারিতে কাঁচা চামড়া ঢুকাচ্ছেন ব্যবসায়ীরা। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামনেই ঢুকানো হচ্ছে এ চামড়া।

খবর নিয়ে জানা গেছে, শুক্রবার ইব্রাহিম লেদার লিমিডেটের শ্রমিকরা রাস্তার ওপর ঠেলাগাড়ি থেকে কাঁচা চামড়া গোডাউনে তুলছেন। প্রত্যক্ষদর্শীরা বলছেন, ভোরে বেশির ভাগ ট্যানারি মালিকরা কাঁচা চামড়া তুলেছেন।

একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, রাত আইড়াইটায় চট্টগ্রাম থেকে চামড়া ভর্তি ট্রাক এখানে আনা হয়। বৃষ্টির কারণে গোডাউনে চামড়াগুলো তুলতে পারেনি। এরপর সকাল ৮টায় হাজারীবাগ থানার এএসআই সাইফুল ইসলাম কোম্পানির কাঁচা চামড়া আটক করেন। চামড়া থানায় নেওয়ারও সিদ্ধান্ত নেন। কিন্তু হঠাৎ করে সকাল ১০টায় চামড়াগুলো গোডাউনে তোলা হয়!

এ বিষয়টি সর্ম্পকে জানতে চাইলে ‘ইব্র্রাহিম লেদার’র কোনো কর্মকর্তা মুখ খুলতে রাজি হননি।

তবে, নিরাপত্তাকর্মী পরিচয়ে একজন জানান, এই কাঁচা চামড়াগুলো আজকের নয়, গতকাল ফ্যাক্টরিতে আনা হয়েছিল।

ফ্যাক্টরিতে ঢুকে দেখা গেল, কাঁচা চামড়া রাখার জায়গাই নেই। এই কাঁচা মালগুলো ঢাকা ট্যানারির পয়েন্ট দিয়ে আনা হয়েছে। এর আগে সকালে মাল ভর্তি একাধিক ট্রাক হাজারীবাগে ঢুকতে দেখেছেন বলে জানান ওই ‍নিরাপত্তাকর্মী। এছাড়াও সব ট্যানারিতে শ্রমিকদের কাঁচামাল শুকাতে দেখা গেছে।

এসআই সাইফুল ইসলামের কাছে জাতে চাওয়া হলে তিনি বলেন, নিষেধাজ্ঞা থাকায় শুক্রবার সকালে ‘ইব্রাহিম লেদার’র কাঁচা চামড়া ভর্তি ঠেলাগাড়ি আটকে রাখি। কিন্তু মো. মনিরুজ্জমান স্যার (অফিসার ইনচার্জ অপারেশন, হাজারীবাগ থানার) নির্দেশনায় গোডাউনে তোলার অনুমতি দেওয়া হয়।

সার্বিক বিষয় নিয়ে হাজারীবাগ থাকার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর আলিমুজ্জামান সাংবাদিকদের জানান, শুক্রবার থেকে যাতে হাজারীবাগে কোনো কাঁচা চামড়া ঢুকতে না পারে। সেই জন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে। অল্প কিছুক্ষণ আগে ২টি ট্রাকে ট্যানারি মোড় দিয়ে ঢুকার চেষ্টা করেছিল। কিন্তু তাদের ঢুকতে দেওয়া হয়নি।

অপরদিকে, ট্যানারি কর্মকর্তারা সরকারের নিষেধাজ্ঞায় ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলেন, সাভারে ট্যানারিতে এখনও গ্যাস কিংবা বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ৩১ মার্চের মধ্যে হাজারীবাগ থেকে সাভারে ট্যানারি স্থাপনের জন্য সময় নির্ধারণ করে দেন। আর আগের গত ১০ জানুয়ারি ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে পরে ইউটার্ন নিয়ে আবার ৩১ মার্চ নির্ধারণ করেন।

এদিন, ৩১ মার্চের পর রাজধানীর হাজারীবাগে কোনো কাঁচা চামড়া যাবে না বলে ঘোষণা দিয়েছিলেন মন্ত্রী।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.