আজ: বুধবার, ১২ জুন ২০২৪ইং, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ এপ্রিল ২০১৬, রবিবার |

kidarkar

স্থায়ী স্থিতিশীলতার প্রতিশ্রুতি দিল বিএসইসি চেয়ারম্যান

acmyশেয়ারবাজার রিপোর্ট : বিএসইসির চেয়ারম্যানের আসনে থাকাকালীন সময়ে বর্তমান পুঁজিবাজারকে একটি স্থায়ী স্থিতিশীল পর্যায়ে নেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন। রোববার বিএসইসির চেয়ারম্যানের সঙ্গে পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশনের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতকালে তিনি বিনিয়োগকারীদের এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন বলেন শেয়ারবাজারনিউজ ডটকমকে জানিয়েছেন ঐক্য ফাউন্ডেশনের সভাপতি মো: রুহুল আমিন আকন্দ।

তিনি জানান, আমরা মানববন্ধন করার পর বিএসইসির চেয়ারম্যানের নিকট ১০ দফা দাবি উত্থাপন করেছি। উনি দাবিগুলো বাজারের জন্য ইতিবাচক বলে মন্তব্য করেছেন এবং বলেছেন এগুলো বিশেষ বিবেচনায় প্রয়োজনবোধে কার্যকর করার চেষ্টা করবেন। বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে উনি (বিএসইসির চেয়ারম্যান) প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, যতদিন উনি বিএসইসির চেয়ারম্যান পদে থাকবেন এই বাজারকে একটি স্থায়ী স্থিতিশীল পর্যায়ে নিয়ে যাবেন।

এদিকে বিনিয়োগকারীদের পক্ষ থেকে পুঁজিবাজার উন্নয়ন ও স্থায়ী স্থিতিশীলতার লক্ষ্যে বর্তমান অবস্থা থেকে উত্তরণে নিয়ন্ত্রক সংস্থার কাছে ১০ দফা দাবি উত্থাপন করা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে, পুঁজিবাজার উন্নয়ন ও স্থায়ী স্থিতিশীলতার লক্ষ্যে অতিরিক্ত প্রিমিয়ামসহ আইপিও অনুমোদন স্থায়ীভাবে বন্ধ করতে হবে। কোন কারণ ছাড়াই ঘন ঘন আইপিও অনুমোদন দেয়া চলবে না। অব্যাহত দরপতনের মার্কেটে একমি ল্যাবরেটরিজের অতিরিক্ত প্রিমিয়ামসহ আইপিও অনুমোদন দ্রুত স্থগিত করতে হবে। এক্সপোজার লিমিটের সমন্বয়ের সময়সীমা দ্রুত বাস্তবায়নের ব্যবস্থা করতে হবে। এছাড়া ফিন্যান্সিয়াল রিপোটিং এ্যাক্ট ও বাইব্যাক আইন দ্রুত কার্যকর করা, আইপিওর মাধ্যমে নতুন কোম্পানির শেয়ার বাজারে আসার প্রথমদিন থেকেই সার্কিটে ব্রেকার আরোপের বিধান দ্রুত বাস্তবায়ন করা, আর্থিক সক্ষমতা থাকা সত্ত্বেও নো-ডিভিডেন্ড ঘোষণা কোম্পানির বিরুদ্ধে দ্রুত তদন্তপূর্বক শাস্তি মূলক ব্যবস্থা নেয়া এবং এজন্য একটি মনিটরিং সেলও দ্রুত গঠন করা, অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) শর্তহীনভাবে পুঁজিবাজারে বিনিয়োগের ব্যবস্থা করা, ওটিসি থেকে সচ্ছল কোম্পানিগুলোকে মূল মার্কেটে ফিরিয়ে আনা, বিএবি ফান্ড ও মিউচ্যুয়াল ফান্ডগুলোকে কার্যকরি ভূমিকায় নিয়ে আসা ইত্যাদি দাবি উত্থাপন করেছে বিনিয়োগকারীরা।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.