আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ এপ্রিল ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

কর্মী ছাটাই করবে নকিয়া

nokiaশেয়ারবাজার ডেস্ক: গত বছর কর্মী ছাঁটাই করে আলোচনায় এসেছিল প্রযুক্তি প্রতিষ্ঠান ইয়াহু। এ বছরের শুরুতেই কর্মী ছাঁটাইয়ের ঘোষণা এলো মোবাইল ফোন ও টেলিকম প্রযুক্তি নির্মাতাপ্রতিষ্ঠান নকিয়ার পক্ষ থেকে।

ফিনল্যান্ডের প্রতিষ্ঠান নকিয়া কিছুদিন আগে ১৫ দশমিক ৬ বিলিয়ন ইউরোর বিনিময়ে ফ্রান্সের প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যালকাটেল-লুসেন্ট কিনে নিয়েছে।

আর এই দুই প্রতিষ্ঠান একীভূত হয়ে যাওয়ার ফলেই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে নকিয়া। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ফার্স্ট পোস্ট।

আজ বুধবার নকিয়ার পক্ষ থেকে কর্মী ছাঁটাইয়ের এই ঘোষণা দেওয়া হয়। নকিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ২০১৮ সালের মধ্যে প্রতিষ্ঠানটি তাদের বার্ষিক পরিচালনা ব্যয় ৯০০ মিলিয়ন ইউরোর মধ্যে নিয়ে আসতে চায়।

নকিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে আরো জানানো হয়েছে, এই সময়ের মধ্যে পরিবর্তনশীল বাজারের চ্যালেঞ্জ মোকাবিলা করতে চায় নকিয়া। আগামী দিনের ৫জি, ক্লাউড স্টোরেজ ও ইন্টারনেটভিত্তিক বাজারের জন্য নিজেদের প্রস্তুত করতে চায় নকিয়া। এরই অংশ হিসেবে বিশ্বজুড়ে নিজেদের সম্পদ, সেবা, কারখানা ও সরবরাহ পদ্ধতিতে ব্যয় সংকোচনের মাধ্যমে সঞ্চয় বাড়াতে চায়।

কোনো বিভাগের কর্মীরা ছাঁটাই হতে পারেন সে সম্পর্কেও নকিয়ার বিবৃতিতে জানানো হয়েছে, ‘এ বছরের শুরু থেকে ২০১৮ সাল নাগাদ পর্যায়ক্রমে এই ছাঁটাই কার্যক্রম চলবে। দুই প্রতিষ্ঠান একত্রে হয়ে যাওয়ার ফলে যেসব বিভাগে জনবল বেশি আছে, সেসব বিভাগে ছাঁটাই করা হবে। এর মধ্যে গবেষণা ও উন্নয়ন বিভাগ, আঞ্চলিক বিক্রয় বিভাগের কর্মীদের ছাঁটাই করা হবে’।

ধারণা করা হচ্ছে, অ্যালকাটেল-লুসেন্ট কিনে নেওয়ার ফলে সুইডেনের এরিকসন বা চীনের হুয়াওয়ের সঙ্গে বাজারে প্রতিদ্বন্দ্বিতায় ফিরে আসতে পারবে নকিয়া।

২০১৩ সালে সিমেন্স কিনে নেওয়ার মাধ্যমে টেলিকম প্রযুক্তি নির্মাণের ব্যবসা শুরু করে নকিয়া। তবে ২০১৪ সালে নিজেদের মোবাইল ইউনিট বিক্রি করে দেয় মাইক্রোসফটের কাছে। গত বছর নেভিগেশন ম্যাপ ‘হিয়ার’- ও মাইক্রোসফটের কাছে বিক্রি করে দেয় নকিয়া। সূত্র: ইন্টারনেট।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.