আজ: শনিবার, ২২ জুন ২০২৪ইং, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ এপ্রিল ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

মূল্য সংবেদনশীল তথ্যে স্বচ্ছতা আনতে কোম্পানির প্রোফাইল আপডেট করলো ডিএসই

Pressশেয়ারবাজার রিপোর্ট: আর্থিক প্রতিবেদনের পরিপূর্ণ স্বচ্ছতা আনতে তালিকাভুক্ত কোম্পানির প্রোফাইল আপডেট করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এখন থেকে কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদনের যাবতীয় তথ্য পাওয়ার পাশাপাশি পুঁজিবাজারে শেয়ার লেনদেনের সকল তথ্য আরো উন্নত ও স্বচ্ছাকারে পাবেন বিনিয়োগকারীরা। ইতিমধ্যে কোম্পানিগুলোর প্রোফাইলে নানা নতুনত্ব নিয়ে আসা হয়েছে। বৃহস্পতিবার ৭ এপ্রিল ডিএসইর আয়োজিত সংবাদ সম্মেলনে কোম্পানিগুলোর প্রোফাইল আপডেট ভার্সন চালুর উদ্বোধন করা হয়।

এ প্রসঙ্গে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা বলেন, কোম্পানির আর্থিক অবস্থান সম্পর্কে বিনিয়োগকারীরা যাতে সহজেই ধারণা লাভ করতে পারেন সে জন্য এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামী এক মাসের মধ্যে ডিএসই-তে তালিকাভুক্ত সব কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য হালনাগাদ করা হবে।

নতুন যা থাকছে আপডেট কোম্পানি প্রোফাইলে:

 ডিএসই ওয়েবসাইটে দেয়া কোম্পানি প্রোফাইলের মার্কেট ইনফর্মেশন ভাগে হালনাগাদের সময় এবং প্রতিদিনকার টাকার অঙ্কে লেনদেনের তথ্য যুক্ত করা হয়েছে।

কোম্পানির বেসিক ইনফর্মেশন বিভাগে ফেস ভেলু, কোম্পানি তালিকাভুক্তির অনুমোদনের পর প্রথম লেনদেনের তারিখ এবং টাইপ অব ইন্সট্রুমেন্ট অর্থাৎ প্রতিষ্ঠানটি ইক্যুইটি নির্ভর নাকি মিউচ্যুয়াল ফান্ড নির্ভর সে তথ্য যুক্ত করা হয়েছে।

কোম্পানির লেনদেনের গ্রাফ চিত্রে পরিবর্তন আনা হয়েছে। পাশাপাশি প্রতিদিনকার শেয়ার লেনদেনের হিসাব গ্রাফ আকারে যুক্ত করা হয়েছে।

লাস্ট এজিএম ভাগে কোম্পানির ক্যাশ ডিভিডেন্ড এবং স্টক ডিভিডেন্ড আলাদাভাবে উপস্থাপন করা হয়েছে। এছাড়া আদার কম্প্রিহেনসিভ ইনকাম যুক্ত করা হয়েছে।

অনিরীক্ষিত প্রান্তিক প্রতিবেদন ভাগে ৬ মাসের হিসাব এবং ৯ মাসের হিসাব আলাদাভাবে যুক্ত করা হয়েছে। পাশাপাশি প্রত্যেক প্রান্তি প্রতিবেদন প্রকাশ হওয়ার সময় কোম্পানির শেয়ারদর কি ছিল সেটা উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ প্রান্তিক প্রতিবেদনের ইপিএস অনুযায়ী ছয় কার্যদিবসের পিই রেশিও ধারাবাহিকভাবে উপস্থাপন করা হয়েছে। এছাড়া নিরীক্ষিতি ইপিএস হিসাব করে ছয় কার্যদিবসের পিই রেশিও ধারাবাহিকভাবে উপস্থাপন করা হয়েছে।

কোম্পানির ফাইন্যান্সিয়াল পারফর্মেন্স অর্থাৎ কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ড কিংবা বাংলাদেশ অ্যাকাউন্ট স্ট্যান্ডার্ড অনুযায়ী উপস্থাপন করা হয়েছে। এতে আদার কমপ্রিহেন্সিভ ইনকাম নতুন যুক্ত হয়েছে।

এদিকে কোম্পানির উদ্যোক্তা পরিচালক, সরকার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, অনিবাসী বাংলাদেশী এবং সাধারণ শেয়ারহোল্ডারদের শেয়ার ধারণ সংক্রান্ত হিসাব প্রতিমাসে হালনাগাদ করা হবে।

কোম্পানির বর্তমান কর্মক্ষমতা অর্থাৎ পারফর্মেন্স নির্দিষ্ট ছকে নতুন যুক্ত হয়েছে। এতে কোম্পানির স্বল্প মেয়াদি ঋণ এবং দীর্ঘ মেয়াদি ঋণের হিসাব উপস্থাপন করা হয়েছে। যা প্রতি প্রান্তিকে হালনাগাদ করা হবে।

এছাড়া কোম্পানির ঋণমান যুক্ত করা হয়েছে। এর পাশাপাশি কোম্পানি অতীতে কোন ধরণের সিকিউরিটিজ আইন লঙ্ঘন করে থাকলে সে তথ্য এখন থেকে কোম্পানির প্রোফাইলে উপস্থাপন করা হবে।

এছাড়া ডিএসই তালিকাভুক্ত কোম্পানিগুলোর উপর রিসার্চ পেপার তৈরি করবে। যা বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

এদিকে, কোম্পানির শুরুর দিকের উদ্যোক্তা ও পরিচালকের তথ্যও যুক্ত করা হয়েছে।

স্বপন কুমার বালা এ প্রসঙ্গে বলেন, ডিএসই’র কোম্পানি প্রোফাইলে এসব নতুন তথ্য যুক্ত হওয়ায় বিনিয়োগকারীদের সচেতনতা বাড়বে। তাছাড়া বিনিয়োগকারীরা খুব সহজেই কোম্পানি সম্পর্কে জানতে পারবে। এতে তাদের বিনিয়োগ করতে সুবিধা হবে।

তিনি আরও বলেন, ডিএসই’র ওয়েবসাইটে প্রতিদিন অসংখ্য বিনিয়োগকারী ভিজিট করেন। তারা যাতে এ ওয়েবসাইট থেকে সহজে তথ্য জানতে পারেন তাই ওয়েবসাইটটি ঢেলে সাজানো হয়েছে।

আগামী ১২ এপ্রিল স্বপন কুমার বালা এমডি দায়িত্ব থেকে অবসরে যাবেন। তাই তিনি উপস্থিত সবার কাছ থেকে দোয়া চেয়ে সংবাদ সম্মেলনের সমাপ্তি ঘোষণা করেন।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.