আজ: শনিবার, ২৭ জুলাই ২০২৪ইং, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ এপ্রিল ২০১৬, শনিবার |

kidarkar

পানামা পেপারস; অফশোর কোম্পানিতে শেয়ার ছিল ব্রিটিশ প্রধানমন্ত্রীর

mossackশেয়ারবাজার ডেস্ক: ব্লেয়ারমোর হোল্ডিংস নামে অফশোর কোম্পানির ব্যপারে প্রশ্নের মুখোমুখি হয়ে, মি. ক্যামেরন জানিয়েছেন, ২০১০ সালে ঐ শেয়ার ৩০ হাজার পাউন্ডে বিক্রি করে দেয়া হয়েছে। ডেভিড ক্যামেরন স্বীকার করেছেন, তিনি ও তার স্ত্রী সামান্থা ক্যামেরন তার বাবা ইয়ান ক্যামেরনের অফশোর ট্রাস্ট-এর শেয়ারের মালিকানা পেয়েছিলেন।

মি. ক্যামেরন বলছেন, শেয়ারের লভ্যাংশের ওপর তিনি আয়কর শোধ করেছেন। সেগুলো থেকে কিছু মুনাফাও এসেছিল, কিন্তু সেই লভ্যাংশ ক্যাপিটাল গেইন্স ট্যাক্স ভাতার চেয়ে কম ছিল, ফলে যুক্তরাজ্যের অন্য সব সাধারণ করের মতই সেটি পরিশোধ করা হয়েছিল।
বিবিসি ধারণা করছে যে, মি. ক্যামেরন হয়তো সামনের সপ্তাহেই তার আয়কর বিবরণী প্রকাশ করতে যাচ্ছেন।

পানামা পেপারস নামে পরিচিত ধনী ও ক্ষমতাশালী ব্যক্তিদের কর ফাঁকির লাখ লাখ গোপন দলিলপত্র ফাঁস হওয়ার পর যে সমালোচনার ঝড় উঠেছে, সেটি এখন অনেকের ভুল বোঝাবুঝির কারণেও হচ্ছে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।
মি. ক্যামেরন বলেছেন, ব্লেয়ারমোর সম্পর্কে বলা হচ্ছে যে, কর ফাঁকি দেয়ার উদ্দেশ্যেই এটি হয়েছিল। কিন্তু ব্যাপারটি তা নয়। বরং একটি এক্সচেঞ্জ কন্ট্রোল হিসেবে এটি তৈরি হয়েছিল। উদ্দেশ্য ছিল, যারা এসব ক্ষেত্রে লগ্নি করতে চায় তারা যেন তা করতে পারে। ঐ প্রতিষ্ঠানটি যথাযথ নিয়ম মেনে আয়কর পরিশোধ করেছে এবং যথাযথভাবে সেটিতে অডিট চালানো হয়েছে।

এর আগে বুধবারই মি. ক্যামরেন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেছিলেন যে, তার কোন অফশোর একাউন্টও নেই। এরপর ডাউনিং স্ট্রীট থেকে আরেক দফা বিবৃতি দিয়ে বলা হয়েছে, ভবিষ্যতেও কোন অফশোর বিনিয়োগ থেকে তিনি বা তার পরিবার লাভবান হবেন না।

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.