আজ: মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ইং, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ এপ্রিল ২০১৬, শনিবার |

kidarkar

নিষেধাজ্ঞা উঠল সুনিল নারাইনের

sunilশেয়ারবাজার ডেস্ক:  সন্দেহজনক বোলিং এ্যাকশন থেকে মুক্তি মিলল ওয়েস্ট ইন্ডিজ স্পিনার সুনিল নারাইনের। শুক্রবার ২৭ বছর বয়সী তারকা বোলারের এ্যাকশন বৈধ বলে ঘোষণা করে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)। ফলে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে  বল করতে আর বাধা থাকল না। আইপিএল শুরুর মাত্র একদিন আগে কলকাতা নাইট রাইডার্সের জন্য এটা বড় সুসংবাদ। কারণ বলিউড বাদশাহ শাহরুখ খানের মালিকানাধীন এই ফ্র্যাঞ্জাইজিটিই নারাইনকে ‘জিরো থেকে হিরো’ বানিয়েছে। প্রতিদানও দিয়েছেন তিনি। ২০১২ ও ২০১৪ আইপিএলের শিরোপা জয়ে বল হাতে রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান।

‘নারাইনের এ্যাকশন বৈধ। এখন থেকে তিনি আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে বল করতে পারবেন’Ñ টুইটার বার্তায় জানায় আইসিসি। গত নবেম্বরে শ্রীলঙ্কা সফরে ওয়ানডে ম্যাচে (পাল্লেকেলে) সন্দেহজনক বোলিংয়ের জন্য সর্বশেষ তার বিপক্ষে অভিযোগ ওঠে। এরপর এ্যাকশন শোধরাতে কাজ করেন, ওয়েস্ট ইন্ডিজ টি২০ বিশ্বকাপ দল থেকেও নিজেকে সরিয়ে নেন। তাকে ছাড়াই ড্যারেন সামিরা দ্বিতীয়বারের মতো ট্রফি জয় করে ইতিহাস গড়ে। এ্যাকশন শুধরে ২৮ মার্চ চেন্নাইয়ে পরীক্ষা দেন। সেটিরই ফল জানিয়ে আইসিসি এ বৈধতা দিল। এর আগে ২০১৪ চ্যাম্পিয়ন্স লীগ টি২০ এবং গত বছর আইপিএলেও নারাইনের এ্যাকশনের বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছিল। আইপিএলে অবশ্য ইন্ডিয়ান বোর্ডের (বিসিসিআই) চূড়ান্ত সতর্কবার্তাতেই শাস্তি সীমাবদ্ধ ছিল। টি২০ বিশ্বকাপ জয়ের পথে সুলায়মান বেন ও স্যামুয়েল বদ্রি নারাইনের অভাব বুঝতে দেননি। তার এ প্রত্যাবর্তন তাই যতটা না উইন্ডিজ, তার চেয়ে কলকাতার জন্য অনেক স্বস্তির! ২০১২ এ প্রথম শিরোপা জেতে কলকাতা। ১৫ ম্যাচে ২৪ উইকেট নিয়ে সেবার টুর্নামেন্টসেরা হয়েছিলেন ডানহাতি অফস্পিনার নারাইন। ২০১৪ দ্বিতীয় শিরোপা জয়েও রেখেছিলেন গুরুত্বপূর্ণ অবদান। এ পর্যন্ত আইপিএলের চার আসর খেলে নিয়েছেন ৭৪ উইকেট! রবিবার দিল্লী ডেয়ারডেভিলসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু কলকাতার এবারের আইপিএল মিশন (নবম আয়োজন)। তবে প্রথম ম্যাচেই খেলতে পারছেন না নারাইন। ক’দিন আগে বাবা মারা যাওয়ায় এখন তিনি জন্মস্থান ত্রিনিদাদে অবস্থান করছেন। ৬ টেস্টে ২১, ৫৫ ওয়ানডেতে ৭৭ ও ৩৪ টি২০তে ৪০ উইকেট নিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও নিজের প্রতিভার স্বাক্ষর রাখেন তিনি।

২৬ মে ১৯৮৮ সালে ত্রিনিদাদে জন্ম নারাইনের। ২০১১ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখলেও ২০১২ আইপিএলে কলকাতাকে চ্যাম্পিয়ন করেই মূলত আলোচনায় আসেন।ওই বছরই ডাক পান ওয়েস্ট ইন্ডিজ টি২০ ও টেস্ট দলে। যদিও একাধিকবার এ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠায় নিয়মিত দলের সঙ্গে থিতু হতে পারেননি।

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.