আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ এপ্রিল ২০১৬, বুধবার |

kidarkar

চারভাগে বিভক্ত হচ্ছে সিকিউরিটিজ হাউজের ব্যবসা

BSECশেয়ারবাজার রিপোর্ট: সিকিউরিটিজ হাউজগুলোর কার্যক্রম চারভাগে বিভক্ত করা হচ্ছে। স্টক ব্রোকার ও স্টক ডিলারদের কার্যক্রম অনুযায়ী এদেরকে চারটি গ্রুপে ভাগ করে আইন সংশোধন করা হচ্ছে। জেনারেল ব্রোকার,স্টক ব্রোকার প্লাস মার্জিন প্রভাইডার,স্টক ব্রোকার প্লাস মার্জিন প্রভাইডার অ্যান্ড স্টক ডিলার এবং ডিপোজেটরি পার্টিসিপেন্ট উইথ ফুল ফ্লেজড ব্রোকার/ডিলার এই চারভাগে বিভক্ত করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার,স্টক ব্রোকার অ্যান্ড অথরাইজড রিপ্রেজেন্টেটিভ) রুলস,২০০০ এর সংশোধন করতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, উল্লেখিত ৪ ক্যাটাগরি অনুযায়ী সিকিউরিটিজ হাউজগুলোর মূলধন আলাদা করে তৈরি হবে। এক্ষেত্রে ভারত ও মালয়েশিয়া স্টক এক্সচেঞ্জকে অনুসরণ করা হবে।

স্টক ব্রোকারদের তারল্যে (লিক্যুইড) স্ট্যান্ডার্ড লেভেল নিশ্চিত করতে অপারেশনাল রিস্ক রিকয়ারমেন্ট মালয়েশিয়া এবং সিঙ্গাপুরের আদলে প্রণয়ন করা হবে। এর জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার,স্টক ব্রোকার অ্যান্ড অথরাইজড রিপ্রেজেন্টেটিভ) রুলস, ২০০০ এ নতুন ধারা যুক্ত করার প্রস্তাব দেয়া হয়েছে।

ডিমিউচ্যুয়ালাইজড পরবর্তী স্টক এক্সচেঞ্জের ব্রোকারদের জন্য বেস মিনিমাম ক্যাপিটাল (বিএমসি) বাস্তবায়ন করা হবে। তাছাড়া পাকিস্তানের মতো স্টক ব্রোকারদের ফ্রি ট্রেড লিমিট সুবিধা দেয়া হবে। এদিকে মার্জিন ট্রেডিং মেথডলজি সিঙ্গাপুর ও ভারতের আদলে প্রণয়ন করা হবে। এর জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার,স্টক ব্রোকার অ্যান্ড অথরাইজড রিপ্রেজেন্টেটিভ) রুলস, ২০০০ এ নতুন ধারা যুক্ত করার পাশাপাশি ট্রেক রেগুলেশন সংশোধনের প্রস্তাব দিয়েছে কমিশন।

এদিকে, স্টক ব্রোকারের কোর ক্যাপিটাল ও সাপলিমেন্টারি ক্যাপিটাল বাড়ানোর জন্য সিঙ্গাপুরের আদলে দীর্ঘ মেয়াদি এবং স্বল্প মেয়াদি পরিকল্পনা গ্রহণ করা হবে। এর জন্য সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর ১৫ ধারার ১ উপধারা সংশোধন করা হবে। পাশাপাশি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার,স্টক ব্রোকার অ্যান্ড অথরাইজড রিপ্রেজেন্টেটিভ) রুলস, ২০০০ সংশোধন করা হবে।

স্টক ব্রোকার আইনের সংশোধন প্রসঙ্গে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, পুঁজিবাজারের উন্নয়নে আমরা এ আইনগুলো সংশোধনের প্রস্তাব দিয়েছি। যেহেতু আইন সংশো্ধনের বিষয় তাই এগুলো বাস্তাবায়ন হতে অনেক সময় লাগবে।

শেয়ারবাজারনিউজ/আ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.