আজ: বুধবার, ০১ মে ২০২৪ইং, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ মে ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

মনিটরিংয়ের আওতায় আসছে সিডিবিএল: সংশোধন হচ্ছে সিজিজি

BSECশেয়ারবাজার রিপোর্ট: মনিটরিংয়ের আওতায় আসছে সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল)। এর সার্বিক কার্যক্রম মনিটর করার লক্ষে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর পাশাপাশি সংশোধন করা হচ্ছে কর্পোরেট গর্ভন্যান্স গাইড লাইন। এর জন্যও ৪ সদস্যের এক কমিটি গঠন করা হয়েছে। আজ (বৃহস্পতিবার, ২৬ মে) বিএসইসির ৫৭৪তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তীতে বিএসইসি’র নির্বাহী পরিচালক মো: সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

জানা যায়, শেয়ার সংক্রান্ত যাবতীয় তথ্য সিডিবিএলে জমা থাকে। একদল গোষ্ঠি সিডিবিএলের কিছু অসাধু কর্মকর্তার মাধ্যমে বিভিন্ন কোম্পানির শেয়ার কার হাতে কি পরিমাণ রয়েছে সে তথ্য কিনে নিচ্ছে। এমন অভিযোগ বিএসইসিতে রয়েছে। সে অভিযোগের প্রেক্ষিত্রে সিডিবিএলের কার্যক্রম মনিটরিং করার জন্য বিএসইসির কমিঠি গঠন করেছে।

এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, সিডিবিএলের মাধ্যমে শেয়ারবাজারে কোনো অনিয়ম হচ্ছে কিনা তার তদারকি করতে মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

সূত্র মতে, সিডিবিএলের কার্যক্রম মনিটরিংয়ের লক্ষে গঠিত কমিটি প্রতিমাসে নিয়মিত ভাবে পরিদর্শন সম্পন্ন করবে। এছাড়া নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি যদি প্রয়োজন মনে করে তাহলে, যে কোন সময় পরিদর্শন কার্যক্রম সম্পন্ন করবে। নতুন গঠিত এ কমিটিতে রয়েছেন: ১. রাজিব আহমেদ, পরিচালক, আহ্বায়ক; ২. মো: আবুল কালাম, পরিচালক, সদস্য; ৩. শেখ মাহবুব-উর রহমান, পরিচালক, সদস্য; ৪. মো: গোলাম কিবরিয়া, সদস্য; এবং ৪. কাজী মো: আল-ইসলাম, সদস্য সচিব।

অন্যদিকে কর্পোরেট গর্ভনেন্স গাইড লাইন সংক্রান্ত ২০১২ সালের ৭ই আগস্টে করা Notification No. SEC/CMRRCD/2006-158/Admin/44 এর সংশোধন/পরিমার্জন/পরিবর্ধনকল্পে আজ (বৃহস্পতিবার, ২৬ই মে) ৪ চার সদস্য বিশিষ্ট আরও একটি কমিটি গঠন করা হয়। যে কমিটিতে রয়েছেন যথাক্রমে ১. এম হাছান মাহমুদ, নির্বাহী পরিচালক, আহ্বায়ক; ২. প্রদীপ কুমার বসাক, পরিচালক ও সদস্য; ৩. মো: আবুল কালাম, পরিচালক ও সদস্য; এবং মো: ফখরুল ইসলাম মজুমদার, উপ-পরিচাক ও সদস্য সচিব।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.