আজ: মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ইং, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

আজ একাদশে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ssc-exam_Syed-Zakir-Hossain0324শেয়ারবাজার ডেস্ক: একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ করা হবে আজ বৃহস্পতিবার। দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই ফল ঘোষণা করবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) এম সাইফুল্লাহ এ তথ্য জানিয়েছেন। মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশের পর ১৮ জুন থেকে ভর্তি শুরু হবে। চলবে ৩০ জুন পর্যন্ত।

দেশের সরকারি-বেসরকারি কলেজে গত ২৬ মে থেকে ভর্তির কার্যক্রম শুরু হয়। এবারো অনলাইন পদ্ধতিতে একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনের সুযোগ পেয়েছে। গত ২৬ মে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা অনুযায়ী, আগামী ১০ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

গত বছরের মতো এবারো অনলাইনে হয়েছে ভর্তির কার্যক্রম। নীতিমালায় বলা হয়, কোনো কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে ভর্তির জন্য সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করতে পারবে।

এ ছাড়া নীতিমালায় আরো বলা হয়, বিভাগীয় এবং জেলা সদরের কলেজ/সমমানের প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজ/সমমানের প্রতিষ্ঠানের ৮৯ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। অবশিষ্ট আসনের মধ্যে ৫ শতাংশ মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের জন্য, ৩ শতাংশ বিভাগীয় এবং জেলা সদরের বাইরের শিক্ষার্থীদের জন্য, ২ শতাংশ শিক্ষা মন্ত্রণালয়ের অধস্তন দপ্তরগুলো এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা, শিক্ষক, কর্মচারী ও গভর্নিং বডির সদস্যদের সন্তানদের জন্য, শূন্য দশমিক ৫ শতাংশ বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য এবং শূন্য দশমিক ৫ শতাংশ প্রবাসীদের সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে। মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের শনাক্তকরণের জন্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রদত্ত সনদ দাখিল করতে হবে।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.