আজ: শনিবার, ১৫ জুন ২০২৪ইং, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ জুন ২০১৬, সোমবার |

kidarkar

ইফতারের দাওয়াতে যেসব বিষয় খেয়াল রাখবেন

iftar-52শেয়ারবাজার ডেস্ক: বছর ঘুরে আবার এলো রহমত, মাগফিরাত ও নাজাতের মাস পবিত্র মাহে রমজান। মুসলিম সম্প্রদায়ের কাছে এই মাসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দীর্ঘ এই এক মাসে সিয়াম সাধনা ও ইবাদতে মশগুল থাকে মুসলমানরা।

ভ্রাতৃত্বের বন্ধন বাড়াতে এ মাসে ইফতারিতে অনেকেই একে অপরকে দাওয়াত করেন। তাই রমজান মাসে কোনো ইফতার পার্টিতে গেলে কিছু বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। চাইলে টাইমস অব ইন্ডিয়ার এই তালিকাটি একবার দেখে নিতে পারেন।

১. ভালো পোশাক পরুন: অনেক দিন পর বন্ধুর বাসায় ইফতারের জন্য গেলেন। তাই পরিপাটিভাবে যাওয়া উচিত। ছেলেরা পাঞ্জাবি, শার্ট অথবা ফতুয়া পরতে পারেন। আর মেয়েরা কুর্তি, সালোয়ার কামিজ ও শাড়ি পরতে পারেন। যেহেতু এটা ইফতারের অনুষ্ঠান তাই সে মোতাবেক পোশাক পরিধান করতে হবে।

২. ধন্যবাদ জানান: ইফতারের মতো ধর্মীয় অনুষ্ঠানে নিমন্ত্রণ করার জন্য শুরুতেই ধন্যবাদ দিন। এতে নিমন্ত্রণকারী যেই হোক না কেন, তার সঙ্গে আপনার সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বৃদ্ধি পাবে। খালি হাতে না গিয়ে ঘরে তৈরি কোনো খাবার, ফল কিংবা মিষ্টি সাথে করে নিয়ে যেতে পারেন।

৩. সময়মতো পৌঁছাবেন: সূর্যাস্তের পরই ইফতার করা হয়। তাই ইফতারের অনুষ্ঠানে দেরি করে যাওয়াটা একেবারেই অনুচিত। তবে খুব দ্রুত আবার চলে যাবেন না। সেটাও বিব্রতকর। তাই আদর্শ সময় হলো ইফতারের আধা ঘণ্টা আগে উপস্থিত হওয়া।

৪. দ্বিধায় থাকলে পুনরায় নিশ্চিত হোন: অনেকেই আছেন যাঁরা প্রথম কোনো ইফতার পার্টিতে যাচ্ছেন। কিন্তু আপনি নিশ্চিত হতে পারছেন না নিমন্ত্রণ আপনার একার জন্য নাকি পরিবারসহ। এমন পরিস্থিতি কিছুটা বিব্রতকরও বটে। তাই দ্বিধায় না ভুগে সরাসরি জিজ্ঞেস করে নিশ্চিত হয়ে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ।

৫. নামাজের সময় সতর্ক থাকুন: আপনাকে নিমন্ত্রণকারী ইফতারির ফাঁকে নামাজে যেতে পারেন। তাঁর অনুপস্থিতিতে কখনই খাবেন না। তাঁর সঙ্গে নামাজ পড়ুন অথবা তাঁর ফিরে আসা পর্যন্ত অপেক্ষা করুন।

৬. সময়মতো স্থান ত্যাগ করুন: ইফতার করা এবং তার পরবর্তী সময়ে চা-কফি খাবার পর নিমন্ত্রণের জন্য ধন্যবাদ জানিয়ে স্থান ত্যাগ করার চেষ্টা করুন। কেননা সারাদিনের রোজা থাকার পর নিমন্ত্রণকারীদেরও বিশ্রামের প্রয়োজন।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.