আজ: বুধবার, ১২ জুন ২০২৪ইং, ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ জুন ২০১৬, সোমবার |

kidarkar

আলবেনিয়ার ইতিহাস!

Albeniaশেয়ারবাজার ডেস্ক: ইতিহাস সৃষ্টি করলো আলবেনিয়া। এবারের ইউরো কাপের আগে ইউয়েফা কিংবা ফিফার বড় কোনো টুর্নামেন্টে একবারও খেলার যোগ্যতা অর্জন করেনি তারা। এর আগে ১১ বার ইউরোতে খেলার চেষ্টা করেছে তারা। কিন্তু প্রতিবারই বাছাইপর্ব থেকে বিদায় নেয়। ১৯৬৪ সাল থেকে শুরু হয় তাদের এই প্রচেষ্ঠা। অবশেষে ৫২ বছর পর তাদের ইউরো খেলা স্বপ্ন পূরণ হয়।

নিজেদের প্রথম আসরে ‘এ’ গ্রুপে প্রথম ম্যাচে তারা ১-০ গোলে হারে সুইজারল্যান্ডের কাছে। আর দ্বিতীয় ম্যাচে শেষ মুহূর্তের ২ গোলে ফ্রান্সের কাছে হারে ২-০ গোলে। কিন্তু তৃতীয় ম্যাচে ইতিহাস গড়লো তারা। রোমানিয়াকে ১-০ গোলে হারিয়ে বড় কোনো টুর্নামেন্টে প্রথম জয় তুলে নিলো আলবেনিয়া। একই সঙ্গে বড় টুর্নমেন্টে প্রথম গোলের দেখা পেলো তারা। অন্যদিকে ৬৮ বছর পর রোমানিয়ার বিপক্ষে প্রথম জয় দেখেলো আলবেনিয়া।

সর্বশেষ ১৯৪৮ সালে রোমানিয়াকে হারায় তারা। এরপর টানা ১৩ ম্যাচ জয়হীন থাকে তারা। এবারের এই জয়ে ইউরো কাপের শেষ ষোলোর আশা বাঁচিয়ে রেখেছে আলবেনিয়া। ‘এ’ গ্রুপ থেকে ৭ ও ৫ পয়েন্ট নিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে স্বাগতিক ফ্রান্স ও সুইজল্যান্ড। ৩ ম্যাচে ১ জয় ও দুই হারে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে তারা। গ্রুপপর্বের খেলা শেষে দুই হার ও এক ড্র’তে পয়েন্ট টেবিলের তলানিতে থেকে বিদায় নিয়েছে রোমানিয়া।

আসরের ৬ গ্রুপের শীর্ষ দুই দল (মোট ১২ দল) যাবে শেষ ষোলো। আর গ্রুপের তৃতীয় স্থানে সেরা চার দল তাদের সঙ্গে যোগ দিবে। এতে আলবেনিয়ার তৃতীয় স্থানে থাকা সেরা চার দলের একটি হয়ে শেষ ষোলোতে ওঠার সম্ভাবনা রয়ে গেছে। আলবেনিয়ার বিপক্ষে এদিন ম্যাচের বেশি সময় নিজেদের পায়ে বল রাখে রোমানিয়ার খেলোয়াড়রা। তাদের ৬২ শতাংশের বিপরীতে ৩৮ শতাংশ বল রাখে আলবেনিয়ার খেলোয়াড়রা।

কিন্তু কাজের কাজটে করেন আলবেনিয়া। রোমানিয়ার খেলোয়াড়রা প্রতিপক্ষের গোলমুখে ১৬ শটের ৩ টি অনটার্গেটে মারে। অন্যদিকে আলবেনিয়ার ১৪ শটের ৫টিই ছিল অনটার্গেটে। এর ভেতের ৪৩ মিনিটে আরমানদো সাদিকুর হেডের গোলে একটি হয়। এতে ইতিহাসে জায়গা করে নেন আলবেনিয়ার ২৫ বছর বয়সী এ ফরোয়ার্ড। বড় কোনো টুর্নামেন্টে আলবেনিয়ার হয়ে প্রথম গোল করে ইতিহাসে জায়গা করে নিলেন তিনি।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.