আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ জুন ২০১৬, মঙ্গলবার |

kidarkar

শ্রমিকদের কোটি টাকা দিল ডিএসই

a94e6d25-9183-485e-91fe-8f4b79ebcb28শেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল বাংলাদেশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী মোঃ মজিবুল হকের কাছে ২০১৩-১৪ এবং ২০১৪-১৫ অর্থ বছরের “শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন” তহবিলের জন্য সংরক্ষিত এক কোটি নয় লক্ষ ১৬ হাজার  টাকার চেক তুলে দেন।

আজ ২১ জুন ডিএসই’র পক্ষ থেকে শ্রম প্রতিমন্ত্রীর কাছে এই চেক হস্তান্তর করা হয়।

এসময় উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খোরশেদ আলম, সচিব মিকাইল শিপার, যুগ্ম সচিব মআ কাশেম মাসুদ, যুগ্ম সচিব খন্দকার মোক্তান হোসেন, আমিনুল ইসলাম। ডিএসই’র প্রতিনিধি দলে ছিলেন, পরিচালক রুহুল আমিন, এফসিএমএ, ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আবদুল মতিন পাটওয়ারী, এফসিএমএ, ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান মোঃ আল মাসুদ, সদস্য সৈয়দ আল আমীন রহমান, ওবায়দুল হাসান ও মোঃ এহতেশামুল হক।

এ প্রসঙ্গে ডিএসই’র দেয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (সংশোধিত ২০১৩) এর অধ্যায় ১৫ পরিপালনে ডিএসই এর তালিকাভুক্ত কোম্পানিগুলোর প্রতি সর্বদা সচেতন রয়েছে। পাশাপাশি বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (সংশোধিত ২০১৩) এর অধ্যায় ১৫ এর ধারা ২৩৪ অনুযায়ী ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ গত ২১শে নভেম্বর, ২০১৩ তারিখে এক্সচেঞ্জ ডিমিউচুলাইজেশন পরবর্তী একটি লাভজনক প্রতিষ্ঠানে রুপান্তরিত হওয়ার পরিপ্রেক্ষিতে গত ২০১৩-২০১৪ অর্থ বছর থেকে এক্সচেঞ্জের মোট মুনাফার শতকরা ৫% শ্রমিক বা সুবিধাভোগীদের মধ্যে সমহারে বন্টন করে আসছে। উক্ত আইন অনুযায়ী ডিএসই এর শ্রমিক বা সুবিধাভোগীদের জন্য যথাক্রমে কল্যাণ তহবিল এবং অংশগ্রহন তহবিল স্থাপিত করেছে এবং বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন আইন, ২০০৬ এর ধারা ১৪ এর অধীন স্থাপিত ‘‘শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন” তহবিলে প্রদেয় ২০১৩-২০১৪ এবং ২০১৪-২০১৫ অর্থ বছরের ১০% টাকা সংরক্ষিত রয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.