আজ: সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ইং, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে সফর, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ জুন ২০১৬, বৃহস্পতিবার |



kidarkar

প্রধানমন্ত্রীর আশ্বাসে ঊর্ধ্বমুখী বাজার

bazar 222শেয়ারাবাজার রিপোর্ট:  দেশের পুঁজিবাজার নিয়ে প্রধানমন্ত্রীর ইতিবাচক বক্তব্য ও বাজারকে স্থিতিশীল পর্যায়ে নিয়ে যাওয়ার আশ্বাস প্রদানে বিনিয়োগকারীদের আস্থা তৈরি হয়েছে। যার ফলে ঈদ পূর্ববর্তী শেষ কার্যদিবসে পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করেছে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।

জানা যায়, গতকাল জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের শেয়ারবাজারকে শক্তিশালী করতে চাই। এ লক্ষ্যে স্টক এক্সচেঞ্জ ও তালিকাভুক্ত কোম্পানির সুশাসন নিশ্চিত করার জন্য  প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

 

প্রধানমন্ত্রী বলেন,  একটি স্থিতিশীল, স্বচ্ছ, জবাবদিহিমূলক, দক্ষ ও জাতীয় অর্থনীতিতে যথেষ্ট অবদান সৃষ্টিকারী এক পুঁজিবাজারের জন্য আমরা নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। কেনানা একটি শক্তিশালী পুঁজিবাজার উন্নত অর্থনীতি গড়ে তোলার অন্যতম পূর্বশর্ত।

তিনি আরো বলেন, স্টক এক্সচেঞ্জ ও তালিকাভুক্ত কোম্পানির সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এছাড়া শেয়ারবাজারে লেনদেন, কারচুপি, অনিয়ম শনাক্তকরণ ও যথাযথ নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। আর প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের প্রেক্ষিতে আজ দেশের উভয় স্টক এক্সচেঞ্জের উর্ধ্বমুখী বেড়েছে।

বাজার বিশ্লেষণ: ঈদ পূর্ববর্তী শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই টানা উত্থান লক্ষ করা যায়। এর ফলে টানা চার দিনের মত উত্থানে বিরাজ করছে বাজার। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৭ কোটি টাকা।

এদিন ডিএসই’তে দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫০৭ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৬টির, কমেছে ৭৫টির আর অপরিবর্তিত রয়েছে ৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। আজ ডিএসইতে মোট ৩৭৭ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এর আগে বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৪৭০ পয়েন্টে। ডিএসইশরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১০০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৫১ পয়েন্টে। ওইদিন ডিএসইতে লেনদেন হয় মোট ৫৮৬ কোটি ২৪ লাখ ৮৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২০৮ কোটি ৯৬ লাখ ১৩ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৩৯৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ৫৮টির ও দরঅপরিবর্তিত রয়েছে ৪৪টির। আজ সিএসই‘তে মোট লেনদেন হয়েছে ৪১ কোটি ৩১ লাখ ৮১ হাজার টাকা।

আগের নিউজটি পড়ুন: শেয়ারবাজারকে শক্তিশালী করতে চাই: প্রধানমন্ত্রী

 

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.