আজ: মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ইং, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জুলাই ২০১৬, শুক্রবার |


kidarkar

ভাল মৌলভিত্তির কোম্পানিতে লেনদেন বেড়েছে ২৯ শতাংশ


A-catagory-Sharebazarnews_শেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন বেড়েছে ২৯ শতাংশ। এর প্রভাবে সার্বিক বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। উল্লেখ্য পুঁজিবাজারে ভাল মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ‘এ’ ক্যাটাগরিকে বিবেচনা করা হয়। আর ডিএসইতে ‘এ’ ক্যাটাগরি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই সূত্র থেকে পাওয়া তথ্য মতে গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.২৯ গুন বা ২৮.৬০ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ৪০১ কোটি ৩৭ লাখ ৬৯ হাজার ৭০৭ টাকা।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ১ হাজার ৮০৪ কোটি ৬০ লাখ ৪ হাজার ৯১৬ টাকা। তার আগের সপ্তাহে ছিল ১ হাজার ৪০৩ কোটি ২২ লাখ ৩৫ হাজার ২০৯ টাকা।

এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৯১.৬০ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি।

উল্লেখ্য, ‘এ’ ক্যাটাগরিতে বর্তমানে ২৭২টি কোম্পানি রয়েছে। এর মধ্যে স্কয়ার ফার্মা, একমি ল্যাব, লাফার্জ সূরমা, ইসলামী ব্যাংক, অলিম্পিক এক্সসরিজ, আমান ফিড, ফার কেমিক্যালস, কেয়া কসমেটিকস, বিবিএস এবং ন্যাশনাল ফিড লিমিটেডের গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। সাপ্তাহিক টপটেন গেইনারের তালিকায় থাকা প্রায় সকল কোম্পানি ‘এ’ ক্যাটাগরির।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.