আজ: বুধবার, ১৯ জুন ২০২৪ইং, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ জুলাই ২০১৬, বুধবার |

kidarkar

আস্থাহীনতায় বিনিয়োগকারীরা: সূচকের পতন অব্যাহত

bazar 1শেয়ারাবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকে উত্থান থাকলেও ৮ মিনিট পর টানা পরতে থাকে সূচক এবং শেষ নিম্নমুখীই রয়ে যায় বাজার। বুধবার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৫ কোটি টাকা।

দেশের পুঁজিবাজারে টানা পতনের ফলে বর্তমান বাজারকে ঘীরে আস্থাহীনতায় রয়েছে বিনিয়োগকারীরা। আর তাদের বাজার মুখী করতে বাজারে নতুন পলিসি দরকার। নতুন পলিসি না আসা পর্যন্ত সূচকের উন্নতি সম্ভব হবে না বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। পাশাপাশি এ সংকট নিরসনে সংশ্লিষ্ট সকল মহলকে যথাযথ পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়েছেন তারা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৩৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৩ পয়েন্টে এবং ডিএসই সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৬ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ২২ লাখ ৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১১৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৩৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৭৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৪৮ কোটি ১৫ লাখ ৯৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৪২ কোটি ৯৩ লাখ ৮৮ হাজার টাকা।

এদিকে, দিনশেষ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫০৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২১ কোটি ১ লাখ ৮০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.