আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ ফেব্রুয়ারী ২০১৭, সোমবার |

kidarkar

তারল্য সংকটে লেনদেনে ভাটা

bazarশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তারল্য সংকটের কারণে দৈনিক লেনদেনে ভাটা পড়েছে। টানা ৫ কার্যদিবস ধরে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ কমছে। মন্দের ভালো হিসেবে সূচক বাড়লেও লেনদেন নিয়ে হতাশা বিরাজ করছে। তবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তা আরো বাড়ানো হলে লেনদেনের হতাশা কেটে যাবে বলে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি ডিএসইতে হাজার কোটির ওপরে লেনদেন হয়েছিল। এ কয়েকদিনের ব্যবধানে সেখানে দৈনিক লেনদেন ৫০০ কোটির ঘরে এসে পড়েছে।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকেই বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার কেনার ঝোক দেখা যায়। এরই ধারাবাহিকতায় সূচকে উত্থান ঘটে। সোমবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৬ কোটি টাকা।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয়তা আরো বাড়ানো হলে লেনদেনের হতাশা কেটে যাবে

এদিকে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩৬৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৬১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৩টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬৭৭ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪২ পয়েন্ট কমে অবস্থান করে ৫৩২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৪৯ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৫২ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৬৭৭ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১০১ কোটি ৭৪ লাখ ৮৮ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৪টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৬ কোটি ৭১ লাখ ১০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.