আজ: বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ ফেব্রুয়ারী ২০১৭, মঙ্গলবার |

kidarkar

আজ উভয় স্টক এক্সচেঞ্জে প্যাসিফিক ডেনিমসের লেনদেন শুরু

Pacific Denimsশেয়ারবাজার রিপোর্ট: আজ (মঙ্গলবার, ৭ ফ্রেরুয়ারি) আনুষ্ঠানিক ভাবে উভয় স্টক এক্সচেঞ্জে শুরু হচ্ছে দেশের শেয়ারবাজারে সদ্য তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি প্যাসিফিক ডেনিমস লিমিটেডের লেনদেন। এর আগে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্টে পাঠিয়েছে কোম্পানিটি। ডিএসই সূত্রে তথ্য জানা গেছে।

এদিকে উভয় স্টক এক্সচেঞ্জে ‘এন’ ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করা প্যাসিফিক ডেনিমস লিমিটেডের ট্রেডিং কোড-“PDL”। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এর কোম্পানি কোড-17473।

ইতিমধ্যে কোম্পানিটির অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির ইপিএস বেড়েছে।

জানা যায়, অর্ধবার্ষিকে (জুলাই’১৬-ডিসেম্বর’১৬) কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১.৪৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.২৪ টাকা। অর্থাৎ গত অর্থবছরের অর্ধবার্ষিকের তুলনায় কোম্পানির ইপিএস বেড়েছে ০.২৩ টাকা বা ১৮.৫৫ শতাংশ।

এছাড়া গত তিন মাসে অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’১৬-ডিসেম্বর’১৬) কোম্পানির ইপিএস হয়েছে ০.৭৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৫২ টাকা। অর্ধবার্ষিকে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৮৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.২৮ টাকা। ৩১ ডিসেম্বর ২০১৬ অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৯.৩৫ টাকা। ৩০ জুন,২০১৬ পর্যন্ত যার পরিমাণ ছিল ২৭.৮৭ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটির পোস্ট আইপিও ইপিএস দাঁড়িয়েছে ৬ মাসে (জুলাই-১৬-ডিসেম্বর’১৬) ০.৫০ টাকা। এছাড়া তিন মাসে (অক্টোবর’১৬-ডিসেম্বর’১৬) পোস্ট ‍আইপিও ইপিএস দাঁড়িয়েছে ০.২৫ টাকা।

জানা যায়, প্যাসিফিক ডেনিমসের আইপিও লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার সিডিবিএলের মাধ্যমে ৩১ জানুয়ারি বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে জমা হয়েছে। ইতিমধ্যে বিও হিসাবে শেয়ার পাঠানোর রিপোর্ট জমাও দেয়া হয়েছে। উল্লেখ্য, গত ২৪ জানুয়ারি প্যাসিফিক ডেনিমস লিমিটেড-কে তালিকাভুক্তির অনুমোদন দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

প্রসঙ্গত, গত ১০ জানুয়ারি কোম্পানিটির আইপিওর লটারি ড্র অনুষ্ঠিত হয়। এর আগে ১১ থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির আইপিও আবেদন গ্রহণ করা হয়। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৮২তম সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়। আইপিওর মাধ্যমে প্যাসিফিক ডেনিমস পুঁজিবাজার থেকে ৭৫ কোটি টাকা তুলেছে। কোম্পানিটি অভিহিত মূল্যে ১০ টাকা দরে ৭ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, ব্যবসা সম্প্রসারণ (পূর্ত নির্মাণ ও যন্ত্রপাতি ক্রয়), ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ বাবদ এই টাকা ব্যয় করা হবে। আর্থিক প্রতিবেদন অনুযায়ী,৩১ ডিসেম্বর, ২০১৫ শেষ হওয়া হিসাববছরে প্যাসিফিক ডেনিমসের শেয়ার প্রতি আয় ২ টাকা ৬৩ পয়সা; আর শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ২২ টাকা ৫৯ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে এএফসি ক্যাপিটাল লিমিটেড।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.