আজ: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ ফেব্রুয়ারী ২০১৭, শনিবার |



kidarkar

পুঁজিবাজারের ৭ ব্যাংকের সাথে কেন্দ্রীয় ব্যাংকের চুক্তি

bbশেয়ারবাজার রিপার্ট: দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭ ব্যাংকের সাথে গ্রিন ট্রান্সফরমেশন ফান্ডের অর্থায়ন ও পুনঃঅর্থায়ন সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ ব্যাংক।  চুক্তি স্বাক্ষরকারী ব্যাংকগুলো হলো- আল-আরাফাহ ব্যাংক, ব্যাংক এশিয়া, এক্সিম ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, ঢাকা ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেড।

বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স রুমে আয়োজিত এক অনুষ্ঠানে এ চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী। এছাড়া আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের আর্থিক বিভাগের মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাস, বাংলাতেশ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং সংশ্লিষ্ট ব্যাংকের প্রধাস নির্বাহীসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

জানা যায়, টেক্সটাইল ও টেক্সটাইল প্রডাক্টস এবং লেদারে বাংলাদেশের শীর্ষ রপ্তামুখী খাতগুলোর মাঝে অন্যতম। আর তাই গ্রিন ট্রান্সফরমেশন ফান্ডের মাধ্যমে টেক্সটাইল ও লেদার সেক্টরের কর্মকাণ্ডকে পরিবেশবান্ধব করার জন্য ন্যূনতম হারে দীর্ঘমেয়াদী বিনিয়োগ সুবিধা প্রদান করা হবে। এ লক্ষ্যে ব্যাংকগুলোর মাধ্যমে দীর্ঘমেয়াদী ঋণ প্রবাহ নিশ্চিত কররা জন্য ২০০ মিলিয়ন ইউএস ডলারের ‘গ্রিণ ট্রান্সফরমেশন ফান্ড ফর এক্সপোর্ট-অরিনটেন্ড টেক্সটাইল অ্যান্ড টেক্সাটাইল প্রডাক্টস এবং লেদার ম্যানুফ্যাকচারিক ইন্ডাস্ট্রিজ গঠন করা হয়।

বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস (বৈদেশিক মুদ্রার রিহার্ভ) হতে গঠিত এ ফান্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো বৈদেশিক মুদ্রায় দীর্ঘমেয়া অর্থায়ন সুবিধা প্রদান। আর এ সুবিধা নির্ধারিত মানদন্ডে উত্তীর্ণ ব্যাংকসমূহের মাধ্যমে টেক্সটাইল ও টেক্সটাইল প্রডাক্টস এবং লেদার খাতে এ সুবিধা প্রদান করা হবে।

এদিকে অংশগ্রহণকারী ব্যাংকগুলো দীর্ঘমেয়াদী এই তহবিল যথাযথভাবে ব্যবহার করে শিল্প খাতের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি রপ্তানি খাতের পূর্ণমাত্রার সম্প্রসারণ ঘটাতে সক্ষম হবে বলে আশা করেছে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর। তবে এই উন্নয়ন প্রচেষ্টায় পরিবেশগত কোনো ঝুঁকির সৃষ্টি না হয় সেই দিকে কঠোর নজর রাখার ব্যাপারেও সর্তক থাকার নির্দেশ দেন তিনি।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.