আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ এপ্রিল ২০১৭, শনিবার |

kidarkar

টিকটিকি মানবে রূপান্তর হচ্ছে শ্যামা!

shamaশেয়ারবাজার ডেস্ক: ছবিটি দেখেই বুঝা যাচ্ছে, শিশুটির নির্মম ও অসহায়ত্বের কল্পকথা। শুধু দেখতে কুরুচিপূর্ণ নয়, সাথে সাথে অনেক বেশি ব্যাথায় কাৎরাতে হয় ২ বছরের এই ছোট্ট শিশুকে। প্রতিদিন এই শিশুর শরীরের চামড়া খসে পড়ে নতুন চামড়া উঠতে থাকে। ২ বছর বয়সী ভারতীয় শিশু শ্যামা ল্যামেলার আইচথোসিস নামের এক বিরল রোগে আক্রান্ত। এটি চামড়ার এমন একটি ইনফেকশন যা প্রতি ৬ লাখ মানুষে মাত্র ১ জনের হবার সম্ভাবনা থাকে। এই দুর্বলতাযুক্ত চামড়ার অবস্থার ফলে শিশুটির সারা শরীরের উপর ছিদ্রযুক্ত স্ফুলিঙ্গ তৈরি হয়েছে। যার ফলে শিশুটির ত্বক কঠিন হয়ে যায় এবং এতে যন্ত্রণাদায়ক ব্যথার সৃষ্টি হয়। এর ফলে তার হাড়ে সংক্রমণের সম্ভাবনাও বেড়ে যাচ্ছে।

Lamellar ichthyosis একটি বিরল জেনেটিক স্কিন ডিসর্ডার এবং জন্মের সময়ে এই রোগের উপস্থিতি টের পাওয়া যায়। প্রভাবিত শিশুদের শরীরের উপর একটি collodion ঝিল্লি চামড়া দেখতে পাওয়া যায়। একটি চকচকে মোমবাতি-প্রান্তিক আকারের ত্বক শিশুদের শরীরে দেখা যায়। এই রোগের রোগীদের শরীরে বেশির ভাগই চামড়া আচ্ছাদন আকারে থাকে।

এই অবস্থাটি একটি অটোসোমাল ব্যাকসেসি জেনেটিক ডিসঅর্ডার, যার মানে ত্রুটিযুক্ত জিন একটি অটোসোমে অবস্থিত এবং মা-বাবা উভয়ের মাঝে এই জীনগত বৈশিষ্ঠ্য থাকলে বাচ্চার শরীরে এই ডিসঅর্ডারের সৃষ্টি হয়। Lamellar ichthyosis সংক্রমণে আক্রান্ত শিশুদের শরীরে বিভিন্ন ধরণের সমস্যা দেখা যায়। এদের অত্যধিক হারে ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে এবং শ্বাসযন্ত্রের সমস্যাও থাকতে পারে। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের চুলের ক্ষতিও হতে পারে (আল্পসিয়া), অস্বাভাবিকভাবে তৈরি নাখুড়া এবং টেনলেট (ডাইথ্রোপি), ঘাম হওয়ার হুমকি (হাইপোইড্রোসিস), তাপের বৃদ্ধি সংবেদনশীলতা, চোখের সমস্যা এবং হাতের জয়েন্টগুলোতে নমনীয়তা নাও থাকতে পারে।

দুর্ভাগ্যবশত, বর্তমানে এই অবস্থার কোন প্রতিকার নেই, তবে নিয়মিত ময়শ্চারাইজার, চোখের ড্রপ ইত্যাদি প্রয়োগ করে উপসর্গগুলি উপশম হতে পারে। শ্যামার মা ২২ বছর বয়সী রশনি বানু এবং শ্যামার বাবা ২৫ বছরের সাব্বির আলী দিল্লির একটি বস্তিতে বসবাস করে। তারা তাদের একমাত্র শিশুর জন্য মসজিদ, মন্দির সব স্থান দোয়া করেছেন এবং একের পর এক ডাক্তার দেখাচ্ছেন, তবুও কোন কাজ হচ্ছে না। সূত্রঃ জি নিউজ।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.