আজ: মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ইং, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ সেপ্টেম্বর ২০১৭, শনিবার |


kidarkar

রাইটের মাধ্যমে ৩৬৭ কোটি টাকা উত্তোলনের প্রক্রিয়ায় তিন কোম্পানি


dse-cseশেয়ারবাজার রিপোর্ট: রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে ৩৬৭ কোটি টাকা উত্তোলনের প্রক্রিয়ায় রয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি। এগুলো হলো: ইফাদ অটোস, আরএসআরএম লিমিটেড এবং জাহিন স্পিনিং মিলস। ইফাদ অটোস এবং আরএসআরএম লিমিটেড প্রতিটি রাইট শেয়ারের বিপরীতে প্রিমিয়াম নেয়ার সিদ্ধান্ত নিলেও জাহিন স্পিনিং কোনো প্রিমিয়াম দাবি করেনি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ইফাদ অটোস কোম্পানিটি ২আর:৫ অনুপাতে অর্থাৎ পাঁচটি সাধারণ শেয়ারের বিপরীতে দু’টি রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। আর এতে ১০ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। বর্তমানে কোম্পানিটির শেয়ার সংখ্যার পরিমাণ ১৫ কোটি ৫৪ লাখ ৮০ হাজার। প্রতি ৫টি শেয়ারের বিপরীতে ২টি করে রাইট শেয়ারের হিসেবে কোম্পানিটি মোট ৬ কোটি ২১ লাখ ৯২ হাজারটি শেয়ার রাইট বাবদ ইস্যু করবে। আর প্রতিটি রাইট শেয়ারের বিপরীতে ২০ টাকা (ফেসভ্যালু ১০ টাকার সঙ্গে প্রিমিয়াম ১০ টাকা) নিলে কোম্পানিটি রাইটের বিপরীতে ১২৪ কোটি ৩৮ লাখ ৪০ হাজার টাকা সংগ্রহ করবে। গত ২৫ জুলাই এ কোম্পানির বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হয়। শেয়ারহোল্ডারদের অনুমোদনের পর এখন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেলেই কোম্পানিটি রাইট শেয়ার ইস্যুর সাবস্ক্রিপশনের তারিখ নির্ধারণ করবে।

আরএসআরএম লিমিটেড: কোম্পানিটি ২আর:৩ অনুপাতে অর্থাৎ তিনটি সাধারণ শেয়ারের বিপরীতে দু’টি রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। আর এতে ১৫ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। বর্তমানে কোম্পানিটির শেয়ার সংখ্যার পরিমাণ ৮ কোটি ৬৪ লাখ ৮৬ হাজার ৪০০। প্রতি ৩টি শেয়ারের বিপরীতে ২টি করে রাইট শেয়ারের হিসেবে কোম্পানিটি মোট ৫ কোটি ৭৬ লাখ ৫৭ হাজার ৬০০টি শেয়ার রাইট বাবদ ইস্যু করবে। আর প্রতিটি রাইট শেয়ারের বিপরীতে ২৫ টাকা (ফেসভ্যালু ১০ টাকার সঙ্গে প্রিমিয়াম ১৫ টাকা) নিলে কোম্পানিটি রাইটের বিপরীতে ১৪৪ কোটি ১৪ লাখ ৪০ হাজার টাকা সংগ্রহ করবে। আগামী ১২ অক্টোবর কোম্পানির ইজিএম অনুষ্ঠিত হবে।

জাহিন স্পিনিং মিলস লিমিটেড: কোম্পানিটি ১আর:১ অনুপাতে অর্থাৎ একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। আর এতে কোনো প্রকার প্রিমিয়াম ছাড়া ফেসভ্যালু ১০ টাকায় শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে। কোম্পানিটি ৯ কোটি ৮৫ লাখ ৫২ হাজার ৭০০ রাইট শেয়ার ইস্যু করবে। আর প্রতিটি রাইট শেয়ারের বিপরীতে ১০ টাকা কোম্পানিটি রাইটের বিপরীতে ৯৮ কোটি ৫৫ লাখ ২৭ হাজার টাকা সংগ্রহ করবে।

শেয়ারবাজারনিউজ/ম.সা


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.