আজ: রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৪ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ নভেম্বর ২০১৭, বুধবার |

kidarkar

মুনাফা তুলেছেন বিদেশিরা

dseশেয়ারবাজার রিপোর্ট: ঊর্ধ্বমূখী পুঁজিবাজারে শেয়‍ার বিক্রি করে মুনাফা তুলে নিচ্ছেন বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীরা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই জানায়, আগস্ট ও সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর মাসে বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন ও প্রকৃত বিনিয়োগ কমেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আলোচিত সময়ে ডিএসই’র প্রধান সূচক ৬ হাজার পয়েন্টের মাইলফলক অতিক্রম করেছে। একই সাথে বাজার মূলধন ৪ লাখ কোটি টাকার মাইলফলকও অতিক্রম করেছে। এমন পরিস্থিতিতে বিদেশিরা কম দামে কেনা শেয়ার বেশি দামে বিক্রি করার সুযোগ পেয়েছেন।

ডিএসইর তথ্য মতে, অক্টোবরে বিদেশি ও প্রবাসীদের মোট লেনদেন হয়েছে ৬৪২ কোটি টাকা। এর আগের মাস সেপ্টেম্বরে লেনদেন হয়েছিল ৯৪৬ কোটি ৫৬ লাখ টাকা। আগস্টে লেনদেন হয়েছিল ৮৩৩ কোটি ৯৪ লাখ টাকার।

এদিকে অক্টোবরে ৬৪২ কোটি টাকা লেনদেনের মধ্যে বিদেশিরা ৩৯৬ কোটি টাকার শেয়ার বিক্রি করেছেন। তার বিপরীতে ২৪৫ কোটি টাকার শেয়ার কিনেছেন। অর্থাৎ এই মাসে ডিএসইতে প্রকৃত বিনিয়োগ হয়েছে ১৫১ কোটি ৭২ লাখ ৭৩ হাজার ৪৭৫ টাকা।

অথচ সেপ্টেম্বর মাসে বিদেশি ও প্রবাসীদের মোট লেনদেন হয়েছিল ৯৪৬ কোটি ৫৬ লাখ টাকার। এর মধ্যে ৫৬০ কোটি ৫১ লাখ টাকার শেয়ার কিনেছিল। তার বিপরীতে ৩৮৬ কোটি ৫ লাখ টাকার শেয়ার বিক্রি করেছেন।

তার আগের মাস আগস্টে বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেন হয়েছিল ৮৩২ কোটি ৯৪ লাখ টাকার। এর মধ্যে ৪৩২ কোটি ২২ লাখ টাকার শেয়ার কিনেছে। আর বিক্রি করেছেন ৪০০ কোটি টাকার শেয়ার।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.