আজ: বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

শুভ ইঙ্গিত দিয়ে শেষ হলো ২০১৭’র পুঁজিবাজার

শেয়ারবাজার রিপোর্ট: এতোদূর এসে  ঊর্ধ্বমুখী বাজারকে হাতছাড়া করতে চান না বিনিয়োগকারীরা। বছরের শেষ বেলায় সাফল্যটা অর্জন করে নিতে মরিয়া সকলেই। পুঁজিবাজার উত্থানের শুরুর বছর ২০১৬ সাল শেষ দিক। আর চলতি বছরের শেষ দিকে বাজারে সূচক ৬ হাজার পয়েন্ট অতিক্রম  করে। এ উত্থানের শেষ কেউ দেখতে চায় না। কারন চলতি বছরের আরো তিন দিন থাকলেও আজই হচ্ছে পুঁজিবাজারের জন্য শেষ কার্য দিবস। আর এ দিবসটি শেষ হচ্ছে বিনিয়োগকারীদের একটি শুভ ইঙ্গিত দিয়ে। তাই অনেকেই শেষ দিনের উত্থানকে প্রবাদের সাথে জরিয়ে বলছে ‘শেষ ভাল যার, সব ভাল তার।’

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর ‘ব্যাংক হলিডে’ থাকে। এদিন ব্যাংকগুলো নিজেদের সারা বছরের হিসাব মেলায়। তাই গ্রাহকদের সঙ্গে কোনো লেনদেন করে না। আর ব্যাংক বন্ধ থাকলে সেদিন দেশের পুঁজিবাজারও বন্ধ থাকে।

বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, ধারাবাহিক উত্থানের কারণে দেশের শেয়ারবাজার অনেকটাই বিনিয়োগ উপযোগী হয়ে উঠেছে। বছরের শুরুটা যেমন উত্থান দিয়ে শুরু হয়েছে শেষটাতে রয়েছে চাঙ্গা ভাব।  ২০১৭ সাল দেশের পুঁজিবাজারের জন্য একটি ভাল বছরের সূচনা মাত্র। আগামি বছরগুলো আরও ভালো যাবে তারই পূর্ব প্রস্তুতির বছর ছিল ২০১৭ সাল। তবে এই বছরটিই চূড়ান্ত ভালো নয় কারন এ বছরটি ধস পরবর্তী একটি সফল বছর। এ বছর শুরু থেকে ধীরে ধীরে সূচক ও লেনদেন বাড়তে থাকে।

বাজার বিশ্লেষণঃ চলতি বছরের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই সকল খাতের সম্মলিত ক্রয় চাপে বাড়তে থাকে সূচক। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৬২৮ কোটি ৪ লাখ ৭৭ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৯০ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩৭টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬২৮ কোটি ৪ লাখ ৭৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬১৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৭৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৬১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৫১ কোটি ৭০ লাখ ৫৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৩ কোটি ৩৪ লাখ ২১ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৬৪৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৭টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১৮০ কোটি ৮৯ লাখ ৯৬ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.