আজ: সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ইং, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ মার্চ ২০১৮, শনিবার |



kidarkar

সুখবর দিয়ে শুরু হচ্ছে কালকের বাজার

শেয়ারবাজার রিপোর্ট: গেল সপ্তাহে পুঁজিবাজারে মন্দাভাব বিরাজ করেছে। সপ্তাহজুড়েই বাজার নিয়ে বিনিয়োগকারীদের মনে আতঙ্ক চলেছে। কিন্তু সপ্তাহের শেষ কার্যদিবসে ব্যাংকগুলোর এক্সপোজার ইস্যুতে সরকারের সক্রিয় অবস্থানে সূচক ঘুরে দাঁড়ায়। আগামীকালকের বাজার এই সুখবর দিয়েই শুরু হচ্ছে। এখন বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এক্সপোজার ইস্যুতে সার্কুলার জারি করা হলেই পুঁজিবাজারের মোড় ঘুরে যাবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নেতিবাচক প্রবণতা বিরাজ করেছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের ৩দিন সূচক কমেছে। বাকি ২ কার্যদিবস বাড়লেও এর মাত্র ছিলো খুবই সামান্য। এরই ধারাবাহিকতায় দেশের উভয় শেয়ারবাজারে সূচক কমেছে। এদিকে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে গত সপ্তাহে লেনদেনের পরিমান ২৮.২২ শতাংশ বেড়েছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৬৯ কোটি টাকা। পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) কমেছে সূচক।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ২.৪৫ শতাংশ বা ১৪০ দশমিক ০১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক কমেছে ১.৬০ শতাংশ বা ৩৩.৮৩ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১.৯৮ শতাংশ বা ২৬.৭৪ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫২টি কোম্পানির। আর দর কমেছে ২৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ১ হাজার ৭৬৯ কোটি ৪২ লাখ ৯০ হাজার ৭৫০ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৩৭৯ কোটি ৯৭ লাখ ৬৫ হাজার ২৯ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ২৮ দশমিক ২২ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৭ দশমিক ৪৭ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৮ দশমিক ০৫ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৮৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৬৫ শতাংশ।

সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই)সার্বিক সূচক সিএসইএক্স ২৪৬ দশমিক ৬৯ পয়েন্ট বা ২.৩১ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১০ হাজার ৪১৪ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ২১০টির আর অপরিবর্তিত রয়েছে ১৬টির দর। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ৯২ কোটি ৯ লাখ ২৯ হাজার ৩৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.