আজ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ইং, ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৯ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ মার্চ ২০১৮, মঙ্গলবার |



kidarkar

পাল্টা ৬০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করবে রাশিয়া: প্রেস টিভি

শেয়ারবাজার ডেস্ক: ওয়াশিংটনের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা হিসেবে ৬০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। একজন রুশ সিনেটরের বরাত দিয়ে ইরানের প্রেস টিভি এ খবর জানিয়েছে। তবে খবরে ওই সিনেটরের নাম জানানো হয়নি।

ব্রিটেনে একজন রুশ দ্বৈত গুপ্তচরের বিরুদ্ধে নার্ভ গ্যাস হামলার জের ধরে সোমবার মার্কিন সরকার ৬০ জন রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয়ার পর মস্কো একই ধরনের ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিল।

হোয়াইট হাউজ সোমবার ঘোষণা করেছে, ব্রিটেনের সঙ্গে সংহতি প্রকাশ করে সিয়াটেলস্থ একটি রুশ কনস্যুলেট বন্ধ করে রাশিয়ার ৬০ কূটনীতিককে আমেরিকা থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এসব রুশ কূটনীতিকের মধ্যে ১২ জন নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে কাজ করার জন্য আমেরিকায় অবস্থান করছিলেন। আলোচ্য ৬০ রুশ কূটনীতিককে আমেরিকা ত্যাগ করার জন্য সাত দিনের সময় দেয়া হয়েছে।

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ব্রিটেন ও আমেরিকার প্রতিক্রিয়া দেখে বোঝা যায়, রুশ গুপ্তচরের ওপর হামলার ঘটনায় ওই দুই দেশের ‘একটি শক্তিশালী মহল’ জড়িত।

আমেরিকা ও ব্রিটেন ছাড়াও ইউরোপের ২০টি দেশ ও কানাডাও রাশিয়ার বহু কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে।

ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ওয়াশিংটনের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, আমেরিকা ও রাশিয়ার মধ্যে যতটুকু সম্পর্ক তৈরি হয়েছিল এ সিদ্ধান্তের ফলে তা ক্ষতিগ্রস্ত হবে। এছাড়া, জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আমেরিকার সিদ্ধান্তকে ‘দুঃখজনক’ ও ‘অন্যায়’ বলে মন্তব্য করেছেন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.