আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ এপ্রিল ২০১৮, রবিবার |

kidarkar

সূচক বৃদ্ধিতে তিন বছরের রেকর্ড: ইতিবাচক খবরে বাজারমুখী বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট: আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৪৯ পয়েন্ট সূচক বৃদ্ধি পেয়েছে। এর আগে ২০১৫ সালের ১০ মে সূচক বেড়েছিল ১৫৪ পয়েন্ট। সে হিসেবে একদিনে সূচক বৃদ্ধিতে গত তিন বছরের রেকর্ড হয়েছে। এদিকে গত শুক্রবার থেকে আজকে অর্থমন্ত্রীর বৈঠকে ব্যাংকগুলোর সংকট দূর করতে নানামুখী উদ্যোগ নিয়েছে। বিশেষ করে সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখা, ব্যাংকের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা এবং শেয়ারবাজারকে ঠিক করতে অর্থমন্ত্রীর সক্রিয় অবস্থান নেয়ার খবরে বাজারমুখী হচ্ছেন বিনিয়োগকারীরা।

মূলত দীর্ঘদিনের বাজার মন্দায় বেশিরভাগ কোম্পানির শেয়ার দর তলানিতে এসে ঠেকেছে। তাই ইতিবাচক খবর পাওয়ার পর বিক্রেতারা লোকসানে আর শেয়ার বিক্রি করছেন না। অন্যদিকে ক্রেতাদের চাপ থাকায় বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে। আজ দিনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় টানা দুই কার্যদিবস উত্থানে বিরাজ করছে বাজার। রোববার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪১ কোটি টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৭৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৩৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৫০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯৮টির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৪১ কোটি ৮৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৫৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩১৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১০৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৭০ কোটি ৩৬ লাখ ৪৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৯ কোটি ৩৫ লাখ ৬৩ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ২৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৬৯২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৮টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৮টির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩০ কোটি ১৯ লাখ ৪৭ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.