আজ: রবিবার, ২৩ জুন ২০২৪ইং, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ এপ্রিল ২০১৮, বৃহস্পতিবার |

kidarkar

ইসির কর্মকর্তাদের অন্যকাজে অনুমতি লাগবে

শেয়ারবাজার ডেস্ক: নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারিকে নির্বাচন বহির্ভূত কাজে সম্পৃক্ত করা যাবে না। সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংস্থাপন অধিশাখার উপসচিব ড. ফারুক আহাম্মদ স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সকল বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের কাছে চিঠি পাঠানো হয়।

জানা যায়, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এ বিষয়ে মন্ত্রী পরিষদ সচিবের কাছে চলতি বছরের ১১ মার্চ একটি চিঠি দেন।

ইসি সচিব ওই চিঠিতে উল্লেখ করেন, বাংলাদেশ নির্বাচন কমিশন একটি স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠান। নির্বাচন কমিশনের আওতাধীন মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা রাষ্ট্রের জাতীয় গুরুত্বপূর্ণ কার্যক্রম যেমন- জাতীয় সংসদ, সিটি করপোরেশন, জেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনসহ জাতীয় পরিচয়পত্র সংশোধন, স্মার্ট কার্ড বিতরণ, ভোটার তালিকা প্রণয়ন ও হালনাগাদ ইত্যাদি কার্যক্রম পরিচালনা করে থাকেন।

চিঠিতে আরো বলা হয়, আইন অনুযায়ী নির্বাচন কমিশন সচিবালয় কোন মন্ত্রণালয়/বিভাগ/দপ্তরের অধীন নয়। নির্বাচন কমিশন সচিবালয়ের সকল কর্মকর্তা ও কর্মচারি নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবের দায়ী থাকবেন এবং সচিবের প্রত্যক্ষ তত্ত্বাবধানে কার্যক্রম পরিচালনা করবেন। নির্বাচন কমিশন সচিবালয়ের আওতাধীন মাঠ পর্যায়ের কোন কর্মকর্তা-কর্মচারিকে অন্য কোন স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক সংযুক্ত কোন কাজে অন্তর্ভূক্ত করা আইনানুগ হবে না।

সম্প্রতি পটুয়াখালীর বাউফল উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে বাউফল উপজেলা নির্বাচন অফিসারকে ট্যাগ অফিসার হিসেবে নিয়োগ করা হলে অযাচিত পরিস্থিতির সৃষ্টি হয় এবং তাকে দুদকের মামলায় হাজতে যেতে হয়।

তাই নির্বাচন কমিশন সচিবালয়ের অনুমতি ব্যতীত কোন কর্মকর্তা-কর্মচারিকে নির্বাচন এখতিয়ার বহির্ভূত কোন কাজে সংযুক্ত বা অন্তর্ভুক্ত না করার বিষয়ে আদেশ জারি করে সকলকে অবহিত করার জন্য সবিনয় অনুরোধ করা হলো।

ইসি সচিবের ওই চিঠির প্রেক্ষিতে ২১ মার্চ মাঠ পর্যায়ে এ নির্দেশনা পাঠায় মন্ত্রণালয়।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.