আজ: বুধবার, ১৯ জুন ২০২৪ইং, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ এপ্রিল ২০১৮, বৃহস্পতিবার |

kidarkar

‘জেলখানায় যারা আছে তারা নিরাপদে আছে’

শেয়ারবাজার ডেস্ক: জেলখানার ভেতর আর বাইরের জীবন আলাদা বলে মনে হয় না বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

তিনি বলেন, একটা যুদ্ধ করা জাতি। যে দেশে ৩০ লাখ মানুষ প্রাণ দিয়েছে গণতন্ত্র ও স্বাধীনতার জন্যে, অধিকার পুনঃপ্রতিষ্ঠার জন্য। সেই দেশে মানুষকে জেল খাটতে হবে আমার মনে হয় যারা স্বাধীনতা যুদ্ধে রক্ত দিয়েছেন তারা কেউ ভাবতে পারেনি। যারা ৭১ রণাঙ্গনে যুদ্ধ করে জীবন দিয়েছে আমার মনে হয় তারা কখনও এ বিষয়টি ভাবতে পারেনি।

শামসুজ্জামান দুদু বলেন, আজকে জেলখানার বাইরে ও ভেতরের বাংলাদেশকে খুব একটা আলাদা করার সুযোগ আছে বলে মনে হয় না বরং জেলখানায় যারা আছে তারা নিরাপদে আছে। যারা রাস্তায় হাটে, অফিসে থাকে, শিক্ষাঙ্গণে থাকে, শিল্পাঞ্চলে থাকে তারা কতটুকু নিরাপদ? তারাই বলতে পারবে।

একজন সাংবাদিক কলম উঁচু করে লিখতে পারবে এবং বাড়ি ফিরতে পারবে সাংবাদিক তা জানে। একজন আদর্শবান মানুষ সে সত্যিকারে রাস্তা থেকে বাসায় যাবে কি না সেটা সেই জানে। তাই জেলখানার বাইরে ও ভেতরের বাংলাদেশ আলাদা করার খুব সুযোগ আছে বলে আমার মনে হয় না।

সদ্য কারাগার থেকে মুক্ত হয়ে বৃহস্পতিবার (৫ এপ্রিল) তার নিজ বাসায় নেতাকর্মীদের ফুলের শুভেচ্ছা পাওয়ার পর তিনি এসব কথা বলেন।

শাসক দলকে উদ্দেশ্য করে সদ্য কারামুক্ত এই নেতা বলেন, সরকারের প্রতি আমার অনুরোধ শান্তিপূর্ণ অবস্থানে থেকে সরকার এবং বিরোধী দল মিলে কি করে আগামী দিনে একটি ফয়সালা মূলক দিকে আগাতে পারি সে ভাবনাটা সরকারের ভাবা উচিত।

শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে বেগম খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকার গঠনের আন্দোলনে বিএনপি সফলতা পাবে কি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ঐক্যবদ্ধ মানুষ যে কত বড় শক্তি সেটি ৬৯ গণ-অভ্যুত্থান, ৯০ গণ-অভ্যুত্থাণ এগুলো আমাদের ইতিহাসে জ্বলজ্বল করে আছে।

বিএনপির এই নীতিনির্ধারক বলেন, সেহেতু শান্তিপূর্ণ আন্দোলন সবকিছুরই প্রাথমিক পর্যায়। এ দিয়ে সবকিছু অস্বীকার করা ঠিক হবে না। শান্তিপূর্ণ আন্দোলনই আমাদেরকে চূড়ান্ত বিজয়ের রাস্তা দেখাবে এবং আমরা সফলতা পাব। অস্ত্র নিয়ে লড়াই করা খুব সহজ কিন্তু অস্ত্র ছাড়া গণতান্ত্রিক আন্দোলন যত কঠিনই হোক এটিই বাস্তবমুখী।

এ সময় উপস্থিত ছিলেন- দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, জিয়া শিশু কিশোর সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ মোশাররফ হোসেন চৌধুরী, শরীফুল ইসলাম শরীফ, ফেরদৌস হাসান টিটো, গোলাম সরোয়ার সরকার প্রমুখ।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.