আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ মে ২০১৫, বুধবার |

kidarkar

ভারতের রাজ্যসভায় সীমান্ত বিল পাস

bangladesh_smশেয়ারবাজার ডেস্ক: নানা জল্পনা কল্পনার পর অবশেষে ভারতের রাজ্যসভায় পাস হলো বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত বিল। এর ফলে বাংলাদেশ ও ভারতের মধ্যে ১৯৭৪ সালে স্বাক্ষরিত স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নে জটিলতা দূর হবে।

বুধবার দুপুরে বিলটি উত্থাপনের পর আলোচনা শুরু হয়। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ রাজ্যসভায় প্রস্তাবটি উত্থাপন করেন। দীর্ঘ আড়াই ঘন্টা বিলটির উপর আলোচনা হয়। আলোচনা শেষে ভারতের স্থানীয় সময় ৪টা ৩২ মিনিটে উপস্থিত সদস্যদের সর্বসম্মতিতে বিলটি পাস হয়।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বুধবার রাতেই রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছ থেকে বিলটি সই করিয়ে নেবে বলে জানা গেছে। বৃহস্পতিবার বিলটি লোকসভায় উঠবে। এর পরের তিন লোকসভার অধিবেশন শেষ হবে।

আসামকে সঙ্গে নিয়ে ভারতের মন্ত্রিসভা গত মঙ্গলবার সীমান্তচুক্তি বিল অনুমোদিত হয়। এর ফলে বাংলাদেশ ও ভারতের মধ্যে বহু বছরের অমীমাংসিত স্থল সীমান্ত চুক্তিটির অবশেষে বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হলো।

জানা যায়, ৭ মে সীমান্ত বিলটি ভারতীয় পার্লামেন্টে চূড়ান্ত অনুমোদন পেলে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের দিনক্ষণ চূড়ান্ত করবে দু’দেশ। আগামী জুনেই ঢাকা সফরে আসতে চান নরেন্দ্র মোদি। কিন্তু তিস্তা বা সীমান্ত যে কোনো একটি চুক্তি করেই ঢাকা সফরের ঘোষণা দিয়েছিলেন নরেন্দ্র মোদি। তবে ঢাকা সফরের আগে আগামী ৯ মে পশ্চিমবঙ্গ সফর করছেন মোদি।

এদিকে বিলটি পাস হওয়ায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংসদকে অভিনন্দন জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, সীমান্ত চুক্তি বাস্তবায়নের প্রধান বাধা কেটে গেছে। আশা করছি বাকি প্রক্রিয়াগুলোও দ্রুত সম্পন্ন হবে। এর মাধ্যমে দু’দেশের ছিটমহলে যেসব নাগরিক আছেন, তারা তাদের নাগরিক অধিকার ফিরে পাবেন।

উল্লেখ্য, সীমান্ত চুক্তি বাস্তবায়নের ফলে দুই দেশের মধ্যে ১৬২টি ছিটমহল বিনিময়ের কাজ শুরু হবে। এই চুক্তির অধীনে ভারত ১১১টি ছিটমহল বাংলাদেশের কাছে হস্তান্তর করবে। এই ছিটমহলগুলোর আয়তন ১৭ হাজার ১৬০ একর। অন্যদিকে বাংলাদেশ ভারতের কাছে হস্তান্তর করবে ৫১টি ছিটমহল, যার আয়তন ৭ হাজার ১১০ একর।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.