সময় বলে দেবে ইনস্টাগ্রাম!

শেয়ারবাজার ডেস্ক: কতটা সময় ইনস্টাগ্রামে ব্যয় করছেন তা জানার জন্য এখন আর কোনো হিসাবের প্রয়োজন নেই। এখন ইনস্টাগ্রামই জানিয়ে দেবে কতটা সময় দিচ্ছেন ব্যবহারকারীরা? প্রতি ব্যবহারকারীকে নিজেই এ তথ্য জানিয়ে দেবে ছবি শেয়ারিং অ্যাপটি। অ্যাপ গবেষক জেইন ম্যানচান ওং-এর সন্ধান অনুযায়ী, ইনস্টাগ্রাম ‘ইউসেজ ইনসাইটস’ নামে একটি টুল আনছে।

এই টুল অ্যাপটিতে কোন ব্যবহারকারী কতক্ষণ ব্যয় করছেন তা জানিয়ে দেবে। ইনস্টাগ্রাম অ্যান্ড্রয়েড অ্যাপের কোডে এই লুকানো ফিচারের সন্ধান পেয়েছেন ওং, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে।

ওং সন্ধান পাওয়ার পর ইনস্টাগ্রাম প্রধান নির্বাহী কেভিন সিসট্রোম একাধিক টুইটে এ বিষয়টি নিশ্চিত করেছেন। সেইসঙ্গে তিনি বলেন, প্রতিষ্ঠানটি ‘এমন টুল বানাচ্ছে যা ইনস্টাগ্রাম সম্প্রদায়কে অ্যাপটিতে তাদের ব্যয় করা সময় নিয়ে আরও জানতে সহায়তা করবে। যে কোনো সময় তা ইতিবাচক ও উদ্দেশ্যপূর্ণ হওয়া উচিত।’

এই ফিচারের ফলাফল আসলে কী হবে তা এখনও কিছু স্পষ্ট নয়। কিন্তু এর মাধ্যমে কীভাবে ব্যবহারকারীরা সম্পৃক্ত হচ্ছেন তা নিয়ে ভাবতে শুরু করা প্রতিষ্ঠানগুলোর তালিকায় সর্বশেষ নাম হিসেবে ইনস্টাগ্রাম যুক্ত হল।

ওয়েব জায়ান্ট গুগল আর ইনস্টাগ্রামের মালিক প্রতিষ্ঠান ফেসবুক আগেই এ ধরনের পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে। গুগল এক ঘোষণায় জানিয়েছে, অ্যান্ড্রয়েড পিতে এমন কিছু থাকবে যা ব্যবহারকারীদের তাদের ফোন ব্যবহারের সময় ব্যবস্থাপনায় সহায়তা করবে। সেই সঙ্গে ডিভাইসে কোন অ্যাপে কতক্ষণ ব্যয় করা হয়েছে তাও আলাদা করে দেখানো হবে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top