রাশিয়ায় ভয়াবহ দাবানল

শেয়ারবাজার ডেস্ক: রাশিয়াজুড়ে ৭ হাজার ৪শ’ হেক্টরের বেশি বনাঞ্চলে দাবানল ছড়িয়ে পড়েছে। দমকল কর্মীরা গত ২৪ ঘন্টায় প্রায় ১শ’টি স্থানে দাবানল নিভিয়ে ফেলেছে।

মঙ্গলবার (২২ মে) এরিয়াল ফরেস্ট প্রটেকশন সার্ভিসের প্রেস সার্ভিস একথা জানিয়েছে।

বার্তা সংস্থা তাস এক বিবৃতিতে জানায়, ‘২২ মে মধ্যরাত থেকে ২৩ হাজার ৬৪৮ হেক্টর এলাকায় ৪৫টি স্থানে দাবানল জ্বলছে। দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছে।’

সোমবার (২১ মে) রাশিয়ার ২০ হাজার ৭শ হেক্টর এলাকায় ৫৫টি স্থানে দাবানল দেখা দিয়েছিল। পূর্ব প্রান্তের আমুর অঞ্চলে সবচেয়ে ভয়াবহ দাবানল দেখা দিয়েছে। এখানকার ১৩ হাজার ৭শ’ হেক্টর জমিতে ১২টি স্থানে দাবানল জ্বলছিল।

যেসব এলাকায় দাবানলগুলো ছড়িয়ে পড়েছে সেগুলো হচ্ছে- খাবারোবস্ত অঞ্চল (৯৬০ হেক্টর), প্রিমোরেই (১৭ হেক্টর), ইয়াকুতিয়া (২ হেক্টর) ও ইহুদী স্বায়ত্ত্বশাসিত অঞ্চল (৫০ হেক্টর)।

রাশিয়ার পূর্ব প্রান্তের পাশাপাশি ট্রান্সবৈকাল অঞ্চলে ৮ হাজার ৬শ’র বেশি এলাকা জুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে। চেলইয়াবিনস্ক অঞ্চলে (২শ’ হেক্টর), মুরমানস্ক অঞ্চলে (২১ হেক্টর), দাগেস্তান প্রজাতন্ত্রের (১৬ হেক্টর) এলাকায় দাবানল ছড়িয়ে পড়েছে। এছাড়াও ভেরদলোভস্ক, মুরমানস্ক, চেলিয়াবিনস্ক ও তিউমেন অঞ্চলে এবং তাইভা প্রজাতন্ত্রের কয়েকটি এলাকায়ও দাবানল ছড়িয়ে পড়েছে।

আগুন নেভাতে প্রায় ২ হাজার ৫শ’ লোক মোতায়েন ও ৫৫০টির বেশি সরঞ্জামাদি ব্যবহার করা হচ্ছে এবং প্রায় ৩৩টি এয়ারক্রাফ্ট থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top